আদালতে বর্ণবাদী প্রতীক দেখালেন মসজিদে হামলাকারী ব্রেনটন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৬ মার্চ, ২০১৯ ৫:০৮ অপরাহ্ণ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলা চালিয়ে ৪৯ জনকে হত্যার পরও বিকার নেই হামলাকারী ব্রেনটন টারান্টের। বরং তিনি আদালতে দাঁড়িয়েও হাতকড়ায় বন্দী হাতের আঙুল দিয়ে এমন প্রতীক ফুটিয়ে তোলেন, যার অর্থ শ্বেতাঙ্গরাই সেরা। হাতকড়া পরিয়ে খালি পায়ে তাঁকে আদালতে হাজির করা হলে তিনি এমন আচরণ করেন।

আজ শনিবার (১৬ মার্চ) স্থানীয় সময় সকালে অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেনটন টারান্টকে ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হয়।

নিউজিল্যান্ড হেরাল্ডের অনলাইন সংস্করণে বলা হয়, তাঁর বিরুদ্ধে ক্রাইস্টচার্চের মসজিদে হামলার অভিযোগ আনা হয়েছে। আদালতে যখন ব্রেনটনকে হাজির করা হয়, তখন তাঁর পরনে ছিল বন্দীদের সাদা পোশাক, হাতে হাতকড়া এবং খালি পা। তাঁর ছবি তোলার সময় তিনি আলোকচিত্রীদের দিকে তাকিয়ে হাসছিলেন।

ছবি তোলার সময় ব্রেনটন হাতকড়া পরা অবস্থায় ডান হাতের আঙুল দিয়ে বিশেষ ইঙ্গিত করেন। ব্রিটিশ সংবাদপত্র মেট্রো এই ইঙ্গিতের ব্যাখ্যা করে বলেছে, এর মাধ্যমে ব্রেনটন শ্বেতাঙ্গদের শ্রেষ্ঠত্বের কথা বুঝিয়েছেন। মানুষের মধ্যে শ্বেতাঙ্গরা সেরা—এমনটা যাঁরা মনে করেন, তাঁরা আঙুলের মাধ্যমে বিশেষ চিহ্ন তৈরি করে প্রতীক হিসেবে তার প্রকাশ ঘটিয়ে থাকেন। ব্রেনটন বৃদ্ধাঙ্গুল ও তর্জনী মিলে বৃত্ত তৈরি করেন। এটি দেখতে ‘পি’ আকৃতির, যা পাওয়ার বা শক্তি বুঝিয়ে থাকে। বাকি তিনটি আঙুল এ সময় ‘ডব্লিউ’–এর রূপ নেয়, যা দিয়ে শ্বেতাঙ্গদের বোঝানো হয়। অর্থাৎ, হোয়াইটের আদ্যক্ষর। এই প্রতীকের অর্থ দাঁড়ায়—সাদা চামড়ার লোকজনই সেরা।

উল্লেখ্য, ব্রেনটন গতকাল শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে স্থানীয় সময় বেলা দেড়টার দিকে জুমার নামাজ চলাকালে মুসল্লিদের লক্ষ্য করে গুলি ছোড়েন। কাছাকাছি লিনউড মসজিদে দ্বিতীয় দফায় হামলা চালানো হয়। দুই মসজিদে হামলায় প্রাণ হারান ৪৯ জন। এর মধ্যে আল নুর মসজিদে ৪১ জন ও লিনউড মসজিদে সাতজন নিহত হন।