‘কপিরাইট আইন: সংগীত ও ডিজিটাল রয়্যালিটি প্রাপ্তি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৪ মার্চ, ২০১৯ ১১:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশ কপিরাইট অফিস ও বাংলাদেশী ডিজিটাল প্ল্যাটফরম ইমাজিন রেজিওর যৌথ উদ্যোগে “কপিরাইট আইন:সংগীত ও ডিজিটাল রয়্যালিটি প্রাপ্তি” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় গ্রন্থাগার ভবন মিলনায়তনে  শনিবার (২৩ মার্চ) দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল,  এনডিসি বলেন যে, বুদ্ধিবৃত্তিক সম্পদ সুরক্ষায় দেশের সর্বস্তরে সচেতনতা গড়ে তোলা দরকার। তিনি এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন এবং বলেন যে, সংগীত ভুবনের সংগে সংস্কৃতির সম্পর্ক সুনিবিড়। ডিজিটাল মিডিয়া ও ডিজিটাল প্ল্যাটফরম সংগীতের ক্ষেত্রে বিশেষভাবে সংগীত সংশ্লিষ্ট সকলের জন্য এক নব দিগন্তের সুচনা হয়েছে। এখন এর যথার্থ ব্যবহার ও সঠিক প্রয়োগের মাধ্যমে বিভিন্ন সাংস্কৃতিক উপাদানের রাজস্ব আদায় নিশ্চিত করা দরকার। যাতে করে শিল্পী সমাজ নিজেদের সৃষ্টির মাঝে বেঁচে থেকে নিজের প্রাপ্তি সুনিশ্চিত করতে পারেন।

কর্মশালায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ব্যারিস্টার ফেরদৌস রহমান ও ইমাজিন রেডিওর সিইও শাহরিয়ার শহীদ মূলত ইউটিউবসহ অন্যান্য ডিজিটাল মিডিয়ায় গান আপলোড ও অর্থ উপার্জন বিষয়ে আন্তর্জাতিক বিধি-বিধানের বিভিন্ন দিক তুলে ধরেন।

প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশে ইউটিউবের শাখা স্থাপন ছাড়া কিভাবে ইউটিবের অর্থ লেনদেন হচ্ছে, সংগীত সংশ্লিষ্ট ISRC কোড বাংলাদেশ থেকে দেয়া সম্ভব কিনা, বিভিন্ন টেলিকোম্পানীগুলো কালচারাল কনটেন্ট ব্যবহারের ক্ষেত্রে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুমতি নিচ্ছে কিনা ইত্যাদি প্রশ্নাদি উত্থাপিত হয়।

উন্মুক্ত আলোচনা পর্বে ইউটিউবসহ সকল ডিজিটাল প্ল্যাটফরমকে একটি আইনী কাঠামোর মধ্যে এনে মিউজিক সংশ্লিষ্ট সকলের রয়্যালটি প্রাপ্তি নিশ্চিত করা, বাংলাদেশে ইউটিউবের শাখা প্রতিষ্ঠার উদ্যোগ, ISRC কোড বাংলাদেশ থেকে রেজিস্ট্রেশনের ব্যবস্থা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুমতি ব্যতিরেকে যাতে টেলিকমিউনিকেশন কোম্পানীসমূহ মিউজিক কনটেন্ট ব্যবহার করতে না পারে এর ব্যবস্থা করা এবং শিল্পীদের পক্ষ থেকে বিভিন্ন মাধ্যমে ব্যবহৃত ও সম্প্রচারিত সংগীতের রয়্যালটি কালেকশননের জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ ইত্যাদি সুপারিশ গ্রহণ করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা ও সভাপতিত্ব করেন রেজিস্ট্রার অফ কপিরাইটস জাফর রাজা চৌধুরী।

কর্মশালায় প্রায় 40 (চল্লিশ) জন সুরকার, গীতিকার, কন্ঠশিল্পী ও মেধাস্বত্ত্ব বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন দেশের প্রথম ডিজিটাল প্ল্যাটফরম ইমাজিন রেডিওর প্রধান নির্বাহী জনাব শাহরিয়ার শহীদ, চলচ্চিত্র বিষয়ক সিএমও (কালেকটিভ ম্যানেজমেন্ট অর্গানাইজেশন) এর প্রধান নির্বাহী ব্যারিস্ট্রার ওলোরা আফরিন, বিশিষ্ট কন্ঠশিল্পী কাজী কৃষ্ণকলি ইসলাম, নূরজাহান আলিম, মাহতিম সাকিব, সিনহা হাসান, অর্ক সুমন, সংগীত পরিচালক জাহিদ বাশার পংকজ, রোকন ইমন, আশিষ সরকার প্রমুখ।

– সংবাদ বিজ্ঞপ্তি