শাহজালাল বিমানবন্দরে স্বর্ণসহ গ্রেফতার দুই চীনা নাগরিক রিমান্ডে

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ মার্চ, ২০১৯ ৫:৪৬ অপরাহ্ণ
রিমান্ড- ছবি প্রতীকী

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বর্ণসহ গ্রেফতার দুই চীনা নাগরিক রুয়ান জিনফেং (৪১) ও এক্সইউ ইউয়াগা (৪২) তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার (২৫ মার্চ) ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসীম এ আদেশ দেন।

এ দিন তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় রাজধানীর বিমানবন্দর থানায় করা বিশেষ ক্ষমতা আইনে করা পৃথক দুই মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিন করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে আদালত তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

বিমানবন্দর থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা মাহমুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, রোববার সকাল ৯টা দুবাই থেকে আসা এমিরেটস এয়ারলাইন্সের রুয়ান জিনফেংকে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করে গ্রিন চ্যালেন অতিক্রমকালে স্বর্ণসহ আটক করা হয়। তার কাছে ৪৮ টি স্বর্ণের বার পাওয়া যায়। যার ওজন ৫ কেজি ৫৬৮ গ্রাম। যার আনুমানিক বাজারমূল্য ২,৭৮,৪০,০০০ টাকা।

অন্যদিকে একইদিন একই বিমানে আসেন এক্সইউ ইউয়াগান। তার কাছে কাছেও ৪৮ টি স্বর্ণের বার পাওয়া যায়। যার ওজন ৫ কেজি ৫৯০ গ্রাম। যার আনুমানিক বাজারমূল্য ২,৭৯,৫০,০০০ টাকা।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী জানান, ঢাকা কাস্টম হাউজের কাছে গোপন সংবাদ ছিল স্বর্ণের একটি চালান আসবে। ওই খবরের পরিপ্রেক্ষিতে নজরদারি বাড়ানো হয়। সকাল ৯টায় দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের (ফ্লাইট নম্বর-ইকে৫৮২) ফ্লাইটে ওই চীনা নাগরিককে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করে গ্রিন চ্যানেল অতিক্রমের পরে তার কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি অস্বীকার করেন। এ সময় তাদের সঙ্গে থাকা লাগেজগুলো স্ক্যানে দেয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায় এবং ব্যাগ খুলে চার্জার লাইটের মধ্য থেকে স্বর্ণগুলো উদ্ধার করা হয়।

আটক ব্যক্তি ও জব্দ স্বর্ণের ব্যাপারে দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ তারিখেও দুই চীনা নাগরিককে স্বর্ণ চোরাচালানের দায়ে বিমানবন্দর থানায় মামলাপূর্বক পুলিশের কাছে হস্তান্তর করে ঢাকা কাস্টমস হাউস।