উচ্চ আদালত

খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাচন স্থগিত

আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীর প্রতীক বরাদ্দ দেয়ার জেরে খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাচন ১০ এপ্রিল পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

নির্বাচনের এক প্রার্থী শাহনেওয়াজ হোসাইন জোয়ার্দারের দায়ের করা রিট আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার (২৭ মার্চ) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে শাহনেওয়াজ হোসাইন জোয়ার্দারের আপিল আবেদনটি ৩ এপিলের মধ্যে খুলনার ডেপুটি কমিশনারকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি নির্বাচনের পূর্বে প্রার্থীর আপিল আবেদন কেন নিষ্পত্তি করা হবে না এবং কেন রিটকারীকে নৌকা প্রতীক বরাদ্দ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, ডুমুরিয়া উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত খুলনার ডেপুটি কমিশনারসহ (আপিল নিষ্পত্তিকারী) সংশ্লিষ্ট পাঁচজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটকারী শাহনেওয়াজ হোসাইন জোয়ার্দারের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এম. কে. রহমান। সঙ্গে ছিলেন আইনজীবী আরিফ মঈনুদ্দিন চৌধুরী।

জানা গেছে, খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাচনে মো. মোস্তফা সরোয়ার এবং শাহনেওয়াজ হোসাইন জোয়ার্দারকে চেয়ারম্যান পদে নির্বাচন করতে প্রাথমিকভাবে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। এরপর শাহনেওয়াজ হোসাইন জোয়ার্দারকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়। কিন্তু পরে রিটার্নিং অফিস থেকে মো. মোস্তফা সরোয়ারকে নৌকা প্রতীক বরাদ্দ দেয়া হয়।

এরপর রিটার্নিং অফিসের প্রতীক বরাদ্দের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে গত ৭ মার্চ আপিল আবেদন জানান শাহনেওয়াজ হোসাইন জোয়ার্দার। সে আপিল আবেদন নিষ্পত্তি না হওয়া সত্ত্বেও নির্বাচন প্রক্রিয়া চলমান থাকায় হাইকোর্টে রিট দায়ের করেন প্রার্থী শাহনেওয়াজ হোসাইন। সে রিটের শুনানি নিয়ে আদালত নির্বাচন স্থগিত করাসহ রুল জারি করেন।

প্রসঙ্গত, খুলনার ডুমুরিয়া উপজেলায় ৩১ মার্চ নির্বাচনের দিন নির্ধারণ রয়েছে। তবে, হাইকোর্টের স্থগিতাদেশের পর ওই নির্বাচন আর অনুষ্ঠিত হতে পারবে না বলে জানিয়েছেন আইনজীবীরা।