স্লোভাকিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট আইনজীবী জুজানা কাপুতোভা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩১ মার্চ, ২০১৯ ১২:১৫ অপরাহ্ণ
স্লোভাকিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট আইনজীবী জুজানা কাপুতোভা

স্লোভাকিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন আইনজীবী ও দুর্নীতিবিরোধী প্রচারক জুজানা কাপুতোভা। আর এর মাধ্যমে দেশটির ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হলেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৪৫ বছর বয়সী জুজানার তেমন কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। আইনজীবী হিসেবেই তাঁর পরিচিতি বেশি। অন্যদিকে নির্বাচনে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন সার-এসডি দলের মারোস সেফকোভিচ ঝানু রাজনীতিবিদ। তিনি ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট। নির্বাচনে ৫৮ শতাংশ ভোট পান জুজানা। মারোস পান ৪২ শতাংশ ভোট।

তবে বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেজ কিস্কা পাঁচ বছরের মেয়াদের প্রেসিডেন্ট পদের লড়াইতে দ্বিতীয়বারের মতো দাঁড়াননি।

গত বছরের ফেব্রুয়ারিতে স্লোভাকিয়ার অনুসন্ধানী সাংবাদিক জ্যান কুসিয়াক ও তাঁর বাগ্‌দত্তা মার্টিনা কুসনিরোভাকে গুলি করে হত্যা করা হয়। ওই সাংবাদিক রাজনীতিবিদ ও সংঘবদ্ধ অপরাধের মধ্যে সম্পর্ক নিয়ে কাজ করছিলেন। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়ে দেশটিতে। ওই বিক্ষোভে মন্ত্রিসভার প্রতি অনাস্থা প্রকাশ করে আগাম নির্বাচনের দাবি জানান আন্দোলনকারীরা। এরপরই নির্বাচনে দাঁড়ানোর কথা ভাবেন জুজানা কাপুতোভা।

জুজানা কাপুতোভার বিবাহ বিচ্ছেদ হয়েছে। তিনি দুই সন্তানের মা। দীর্ঘদিন ধরেই সমকামী অধিকার প্রতিষ্ঠা এবং গর্ভপাতের ওপর স্লোভাকিয়ার নিষেধাজ্ঞার বিরোধিতা করে আসছেন তিনি। জুজানার দল লিবারেল প্রগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির এর আগে পার্লামেন্টে কোনো আসন পায়নি।