প্রধান বিচারপতির সঙ্গে আইনজীবীদের সাক্ষাৎ

এফিডেভিট জটিলতা নিরসনের আশ্বাস প্রধান বিচারপতির

এফিডেভিট করার জন্য এফিডেভিট কমিশনারের সামনে মামলায় নিয়োজিত আইনজীবীকে উপস্থিত থাকার বিষয়টি নিয়ে আইনজীবীদের ক্ষোভ-বিক্ষোভের সমাধানের বিষয়টি দেখবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের এই তথ্য জানান।

তিনি বলেন, কিছুদিন ধরে আইনজীবীরা মামলার এফিডেভিট করার সময় তাদের উপস্থিত থাকতে হবে সেটা নিয়ে আন্দোলন মানববন্ধন করে আসছিলেন। আমরা বিষয়টি প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে জানিয়েছি। তিনি আমাদেরকে কথা দিয়ে আশ্বস্ত করেছেন বিষয়টি সমাধান করবেন।

এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদীর নেতৃত্বে অন্যান্য আইনজীবীও প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেন।

এর আগে এফিডেভিট নিয়ে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে প্রতিবাদ করেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। আইনজীবীরা মানববন্ধন, মিছিল করেছেন সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে।

এফিডেভিট কমিশনারের সামনে মামলায় নিয়োজিত আইনজীবীকে উপস্থিত থাকার নির্দেশনা দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ অপ্রয়োজনীয় ও অগ্রহণযোগ্য উল্লেখ করে আদেশটি প্রত্যাহারে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

এছাড়া এই আদেশের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতিসহ সব নেতার প্রতি আহ্বান জানান তারা।

প্রসঙ্গত, এফিডেভিট করার জন্য হলফকারীর জাতীয় পরিচয়পত্র প্রদর্শন কিংবা হলফকারী নিজে উপস্থিত থেকে হলফনামা সম্পাদনা করার নিয়ম প্রচলিত ছিল। কিন্তু সম্প্রতি হাইকোর্ট থেকে নির্দেশনা দেয়া হয়- এফিডেভিট করার জন্য মামলায় নিয়োজিত আইনজীবীকে এফিডেভিট কমিশনারের সামনে হাজির থাকতে হবে। এর প্রতিবাদে আইনজীবীরা মানববন্ধন কর্মসূচি পালন করে আসছিলেন। তার সমাধানে প্রধান বিচারপতি কথা দেন তাদের।