নিয়মিত পরীক্ষা ও উৎসাহ ভাতাসহ ৫ দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৬ এপ্রিল, ২০১৯ ১:৩০ অপরাহ্ণ

বার কাউন্সিসের পরীক্ষা বছরে দুবার এবং উৎসাহ ভাতাসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছেন ঢাকার নিম্ন আদালতের শিক্ষানবিশ আইনজীবীরা। ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে বৃহস্পতিবার (৪ এপ্রিল) এ মানববন্ধন করেন তারা।

শিক্ষানবিশ আইনজীবীরা বলেন, আমরা যারা শিক্ষানবিশ আইনজীবী তাদের বয়স ২৮ থেকে ৩০ বছর। এ বয়সে আমরা বাবা-মায়ের বোঝা হয়ে আছি। কারণ বার কাউন্সিল সনদের পরীক্ষা নিয়মিত হয় না। ২০১৫ সালের পর ২০১৭ সালে একটি মাত্র পরীক্ষা বার কাউন্সিল সফলভাবে গ্রহণ করতে সক্ষম হয়েছে। ২০১৩ সালের আগে বছরে দুবার পরীক্ষার নজির রয়েছে।

তারা আরও বলেন, আমরা যারা নতুন পরীক্ষার্থী আগের মতো বছরে দুবার পরীক্ষা অনুষ্ঠিত হলে ইতোমধ্যে সদস্যপত্র লাভ করতাম। যেখানে নবীন আইনজীবী হয়েও নিজেকে প্রতিষ্ঠা করা সময়ের হাতছানি দেয়। সেখানে যদি সনদ প্রদান নিয়ে দীর্ঘসূত্রতা হয় তাহলে আমরা বেঁচে থাকার কারণ খুঁজে পাই না। বাঁচার তাগিদে পাঁচ দফা দাবিতে মানববন্ধন করছি।

দাবিগুলো হলো- অবিলম্বে বার কাউন্সিল পরীক্ষা; ২০১৯ সালের মধ্যে এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করে ফলাফল প্রকাশ; প্রতি বছর দুবার কমপক্ষে একবার পরীক্ষা সম্পন্ন; শিক্ষানবিশ ও নবীন আইনজীবীদের যুগোপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা এবং শিক্ষানবিশ ও নবীন আইনজীবীদের উৎসাহ ভাতা প্রদান।