বাংলাদেশ সুপ্রিম কোর্ট

মামলাজট নিরসনে করণীয় নির্ধারণে ফুল কোর্ট সভা আজ

সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (হাইকোর্ট ও আপীল বিভাগ) বিচারপতিদের অংশগ্রহণে আজ বৃহস্পতিবার (২ মে) বেলা ৩টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ফুল কোর্ট সভা অনুষ্ঠিত হবে। মূলত মামলাজট নিরসনে করণীয় নির্ধারণে হাইকোর্ট ও আপীল বিভাগের বিচারপতিদের নিয়ে বৈঠকে বসবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার মো. সাইফুর রহমান সভার বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, ‘মামলাজট নিরসন, দ্রুত নিষ্পত্তি ও করণীয় নিয়ে আজ  (বৃহস্পতিবার) সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে ফুল কোর্ট সভা করবেন প্রধান বিচারপতি। এদিনের সভায় এটিই (মামলাজট) হবে মূল এজেন্ডা।’

মামলাজট নিয়ে একাধিকবার উদ্বেগ প্রকাশ করার পর গত রোববার (২৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের আপিল বিভাগে একটি মামলার শুনানিকালে আইনজীবীদের সামনে পরিস্থিতিকে ‘ক্রিটিক্যাল’ হিসেবে বর্ণনা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

এ সময় তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টে এত মামলা যে ফাইল রাখার জায়গা পর্যন্ত নেই। এভাবে চলতে পারে না।’ এ নিয়ে তিনি কিছুটা বিব্রত এবং সমস্যা সমাধানে সুপ্রিম কোর্টের বিচারপতিদের সঙ্গে বৈঠকে বসবেন বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে, গত ২৭ এপ্রিল সুপ্রিম কোর্ট মিলনায়তনে সুপ্রিম কোর্টের জুডিশিয়াল রিফর্ম কমিটি ও জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড) বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে মামলাজট ও বিচারপ্রার্থীদের নিয়ে একটি নিরীক্ষা প্রতিবেদনে ৩৪ লাখ মামলার জটের বিষয়টি উঠে আসে। সেদিনও উদ্বেগ প্রকাশ করে শিগগির আলোচনায় বসার কথা বলেন প্রধান বিচারপতি।