অবসরপ্রাপ্ত বিচারপতি বদরুল ইসলাম চৌধুরী

বিচারপতি বদরুল ইসলাম চৌধুরী আর নেই

অবসরপ্রাপ্ত বিচারপতি বদরুল ইসলাম চৌধুরী যুক্তরাষ্ট্রে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। স্থানীয় সময় গত বৃহস্পতিবার (৯ মে) রাত সাড়ে ১২টার সময় ছেলে রাফে এ চৌধুরীর বেলরোজের বাসায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। বদরুল ইসলাম চৌধুরী স্ত্রী, চার ছেলে, নাতি-নাতনিসহ এক বোন ও এক ভাই রেখে গেছেন।

অবসরপ্রাপ্ত এই বিচারপতি ১৯৩৩ সালের ৫ ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের আসামের জফরগড় পরগনার আলীনগরে জন্মগ্রহণ করেন। পরে তাঁর পরিবার সিলেটের বড়লেখা থানার লাতু এলাকার শ্রীধরপুর এলাকায় বসতি স্থাপন করে।

বদরুল ইসলাম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও এলএলবি পাস করার পর ১৯৫৯ সালের ১ সেপ্টেম্বর মুনসেফ হিসেবে আইন মন্ত্রণালয়ে যোগ দেন। ১৯৮৩ সালে খুলনার জেলা দায়রা জজ, ১৯৮৬ সালে বরিশালের জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে ঢাকা জেলা ও দায়রা জজ হিসেবে অনেক গুরুত্বপূর্ণ বিচারের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৭৮ সালে অতিরিক্ত জেলা জজ হিসেবে দায়িত্বরত অবস্থায় তিনি তৎকালীন বিডিআরের আইনি উপদেষ্টা হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন করেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী বিচারপতি বদরুল ইসলাম চৌধুরী ১৯৯০ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি পদে নিয়োগ পান। ১৯৯৮ সালের ৩১ জানুয়ারি তিনি অবসর নেন। অবসরের পর যমুনা বহুমুখী সেতু প্রকল্পের রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত হন।

বদরুল ইসলাম চৌধুরীর পরিবার সূত্রে জানা গেছে, জীবনের শেষ কয়েকটা বছর যুক্তরাষ্ট্রে সন্তানদের কাছে কাটালেও বারবার দেশে যেতেন। সূত্র : প্রথম আলো