খালেদা জিয়া

খালেদা জিয়ার বিচারে আদালত বসবে কেরানীগঞ্জের কারাগারে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলার বিচারকাজ আজ মঙ্গলবার (১৪ মে) থেকে কেরানীগঞ্জ কারাগারে স্থাপিত বিশেষ আদালতে অনুষ্ঠিত হবে।

খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করে বলেন, আদালতের পক্ষ থেকে তাঁদের জানানো হয়েছে, মঙ্গলবার গ্যাটকো দুর্নীতি মামলার বিচারকাজ অনুষ্ঠিত হবে কেরানীগঞ্জ কারাগারে স্থাপিত বিশেষ আদালতে।

ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর পেশকার আরিফ হোসেন বলেন, গ্যাটকো দুর্নীতি মামলার শুনানির তারিখ আছে মঙ্গলবার। এতদিন ধরে মামলাটির বিচারকাজ চলছিল পুরান ঢাকার আলীয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে। তবে মঙ্গলবার থেকে আর ওই আদালতে মামলার বিচারকাজ অনুষ্ঠিত হবে না। মামলার বিচারকাজ অনুষ্ঠিত হবে কেরানীগঞ্জ কারাগারে স্থাপিত বিশেষ আদালতে। এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সোমবার (১৩ মে) আদালত হাতে পেয়েছেন।

দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা সব মামলার বিচার এখন থেকে কেরানীগঞ্জ কারাগারে স্থাপিত বিশেষ আদালতে অনুষ্ঠিত হবে।

তবে খালেদা জিয়া শারীরিক অসুস্থতাজনিত কারণে বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি রয়েছেন। তাঁর আদালতে উপস্থিত হওয়া বিষয়টি চিকিৎসকের নির্দেশনার ওপর নির্ভর করছে। এর আগে কয়েকবার হাজিরার তারিখ নির্ধারণ করেও হাসপাতালে থাকার কারণে তাঁকে আদালতে উপস্থিত করা হয়নি।

উল্লেখ্য, গত বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া দণ্ডিত হন। পুরান ঢাকার আলীয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে এই কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। এরপর গত বছরের সেপ্টেম্বরে আইন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন দিয়ে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের কক্ষকে অস্থায়ী বিশেষ আদালতে ঘোষণা করে। সেখানে অনুষ্ঠিত হয় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচারকাজ। বর্তমানে পুরান ঢাকার পরিত্যক্ত কারাগারে নাইকো দুর্নীতি মামলার বিচার অনুষ্ঠিত হচ্ছিল। খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা বড় পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বিচার অনুষ্ঠিত হচ্ছিল পুরান ঢাকার আলীয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে। খালেদা জিয়া গত বছরের ৮ ফেব্রুয়ারি দণ্ডিত হওয়ার পর থেকে তাঁকে পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে রাখা হয়।