বিচারপতি সালমা মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৬ মে, ২০১৯ ২:০০ অপরাহ্ণ
হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী

অবৈধ আদেশ দেয়ায় হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ চৌধুরীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধান বিচারপতির কাছে আবেদন করেছেন অ্যাটর্নি জেনারেল। একইসঙ্গে তাকে বিচারকাজ থেকে বিরত রাখারও আবেদন জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৬ মে) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের সাত সদস্যের বেঞ্চে এ আবেদন জানানো হয়।

এ সময় অ্যার্টনি জেনারেলের আবেদনে সমর্থন জানান সুপ্রিম কোর্ট বারের সিনিয়র আইনজীবীরা। সিনিয়র আইনজীবীরা বলেন, এমন অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা না নিলে বিচার বিভাগের মর্যাদা প্রশ্নবিদ্ধ হবে।

বিচারপতির বিরুদ্ধে এ ধরনের অভিযোগ ওঠায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান আপিল বিভাগের বিচারপতিরা। এ সময় একজন বিচারপতি কলম ছুড়ে জানতে চান, কত টাকায় ম্যানেজ হয়ে এ আদেশ দিয়েছেন বিচারপতি সালমা মাসুদ। পরে ওই বিচারপতির দেয়া এ সংক্রান্ত সব আদেশ বাতিল করেন আপিল বিভাগ।

এদিকে, প্রধান বিচারপতির আদালতে অভিযোগ দেয়ার পরও বসেছিলেন অভিযোগ ওঠা ওই বিচারপতির আদালত। কিন্তু আদালতে কোনো আইনজীবী না যাওয়ায় প্রায় একঘণ্টা বসে থেকে এজলাস ছাড়েন বিচারপতি।

উল্লেখ্য, হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ চৌধুরীর বিরুদ্ধে ন্যাশনাল ব্যাংকের ঋণ সংক্রান্ত এক রিট মামলায় অবৈধভাবে ডিক্রি জারির মাধ্যমে তিনি রায় পাল্টে দেন বলে অভিযোগ উঠেছে। এরপর আদালত ঋণ সংক্রান্ত এই মামলার হাইকোর্ট ও বিচারিক আদালতের সব রায় বাতিল ঘোষণা করেন।