আইনি নোটিশ
আইনি নোটিশ

কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন বাতিল চেয়ে আইনি নোটিশ

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তর করে সরকারের জারি করা প্রজ্ঞাপন বাতিল চেয়ে আইনী নোটিস পাঠিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী।

রেজিস্ট্রি ডাকযোগে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল মঙ্গলবার (২১ মে) এ নোটিস পাঠিয়েছেন।

২৪ ঘণ্টার সময় দিয়ে আইন সচিবকে এ নোটিস পাঠানো হয়েছে। এ সময়ের মধ্যে নোটিসের জবাব না পেলে আইনী পদক্ষেপ নেয়া হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, গত ১২ মে আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, সেই প্রজ্ঞাপন খালেদা জিয়া ও আমরা তার আইনজীবী হিসেবে বেআইনি বলে মনে করি। কারণ, সংবিধানের ৩৫ অনুচ্ছেদের স্পষ্টভাবে উল্লেখ করা আছে, যে কোন বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না। ফলে এই প্রজ্ঞাপন সংবিধানবিরোধী। পাশাপাশি ফৌজদারী কার্যবিধিতে (সিআরপিসি) স্পষ্টভাবে দেয়া আছে যে, কোথায় কোথায় আদালত স্থানান্তরিত হতে পারে।

কায়সার কামাল বলেন, ফৌজদারী কার্যবিধি আইনে কোথাও উল্লেখ নেই যে, কারাগারের মধ্যে আদালত স্থাপন হতে পারে। সুতরাং সংবিধান ও ফৌজদারী আইনের বিরুদ্ধে সরকার অবস্থান নিয়েছে।