চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সদস্য হতে করণীয়

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ মে, ২০১৯ ৩:০২ অপরাহ্ণ

আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের সর্বশেষ গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদপ্রাপ্ত নবীন আইনজীবীদের মধ্যে অনেকেই কর আইনজীবী সমিতির সদস্য হতে চান। তাই নবীন আইনজীবীদের জন্য চট্টগ্রাম ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সদস্য হতে করণীয় সম্পর্কে লিখেছেন অ্যাডভোকেট পল্টন দাশ।

অনেকেই জানতে চেয়েছেন যারা এইবার নবীন আইনজীবী হয়েছেন ট্যাক্স বারের সদস্য কীভাবে হবেন?

সদস্য হওয়ার জন্য যা যা লাগবে

  • ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি
  • এস.এস. সি এর সার্টিফিকেট এর ফটোকপি
  • জেলা আইনজীবী সমিতি কর্তৃক প্রদত্ত প্রত্যয়ন পত্রের আসল কপি
  • ২ কপি পাসপোর্ট সাইজ এর ছবি
  • ট্যাক্স বারের মেম্বার হিসেবে প্র্যাকটিস করছে ৮ বছর এবং যার নামে এই বছর মিনিমাম ৫০ টা ওকালতনামা কেনা হয়েছে এই ধরনের সিনিয়র কর্তৃক প্রদত্ত জুনিয়র সার্টিফিকেট এর আসল কপি
  • বার কাউন্সিল সার্টিফিকেট যেটা নবীন আইনজীবীদের নাই সেক্ষেত্রে তাদের ভাইবার রেজাল্ট প্রিন্ট করতে হবে এবং সেখানে নিজের রোল নাম্বার মার্কিং করতে হবে। পাশাপাশি বার কাউন্সিল পরীক্ষার প্রবেশ পত্রের ফটোকপি লাগবে।

চট্টগ্রাম জেলা আইনজীবীর সদনপত্র ও ট্যাক্স বারের সিনিয়রের সনদপত্র ব্যাতীত অন্যান্য সকল ডকুমেন্ট ছবিসহ যেকোন ফার্ষ্ট ক্লাস গেজেটেড কর্মকর্তা অথবা নোটারী পাবলিক কতৃর্ক সত্যায়িত হতে হবে।

কিভাবে ফরম সংগ্রহ করবেন
আপনি চাইলে সরাসরি আগ্রাবাদ ট্যাক্স বার থেকে ফরম সংগ্রহ করতে পারেন নতুবা কোর্ট বিল্ডিং যেখানে ওকালতনামা বিক্রি করে সেইখানে প্রতি মঙ্গল ও বুধবার ট্যাক্স বারের একজন লোক বসে তার মাধ্যমে ফরম সংগ্রহ করতে পারবেন।

ফরমের মূল্য ১০ টাকা।

এই ফরম ফিল আপ করে উপরে বণির্ত ডকুমেন্টসহ সরাসরি ট্যাক্স বারে জমা দিতে পারবেন অথবা ওকালতনামা যেখানে বিক্রি করে সেই লোকটাকে দিতে পারবেন। আবেদন প্রসেস ফি বাবদ ২০০ টাকা করে নিবে যার বিপরীতে আপনাকে একটা রশীদ প্রদান করবে।

ট্যাক্স বারের মেম্বার হওয়ার জন্য নির্ধারিত কোন সময় নেই। আইনজীবীদের জন্য সারা বছর উন্মুক্ত। তাই আপনি যেকোন সময় আবেদন করতে পারবেন।

ফরম জমা দেওয়ার পর করণীয়
ফরম জমা দেওয়ার পর ট্যাক্স বার কিছুদিন সময় নিবে সাধারণত মাসখানেক হয়ে থাকে এরপর আপনার থেকে একটা ফরমাল ভাইবা নিবে। ভাইবা পাশ করলে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দেওয়ার বিপরীতে আপনি ট্যাক্স বারের মেম্বার হতে পারবেন।

টাকা কত লাগবে
প্রার্থির বয়স ৪০ বছরের কম হলে ৭৫০০ টাকা এবং বেশি হলে টাকার পরিমাণ আরো বাড়বে।

লেখক : আইনজীবী ও সাধারণ সম্পাদক, চিটাগং ল’ইয়ার্স অ্যান্ড ল’ স্টুডেন্টস সোসাইটি (সি.এল.এল.এস.এস)।