ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনে কমন রুম পেয়েছেন নারী আইনজীবীরা

৬৮ বছর পর কমন রুম পেলেন ঢাকা ট্যাকসেস বারের নারী আইনজীবীরা

প্রতিষ্ঠার ৬৮ বছর পর ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনে কমন রুম পেয়েছেন নারী আইনজীবীরা। এতে নামাজ আদায়সহ পৃথক রুমে বসে আইন পেশা প্র্যাকটিস করার সুযোগ পেয়েছেন তারা।

অ্যাসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবির বর্তমান কার্যনির্বাহী কমিটি আজ বুধবার (২৬ জুন) নারী আইনজীবীদের এ রুম হস্তান্তর করেন।

পূর্বপাকিস্তান আমলে ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন। প্রতিষ্ঠার পর থেকে এ বারে অনেক নারী আইনজীবী প্র্যাকটিস করে আসছেন। কিন্তু দীর্ঘ এত বছরেও নারী আইনজীবীদের জন্য পৃথক কমন রুম না থাকায় তাঁরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছিলেন।

এ বিষয়ে আইনজীবী আরাবী নূর ইয়াসমীন লিমা গণমাধ্যমকে বলেন, দীর্ঘ ৫০ বছর ধরে নারী আইনজীবীরা ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনে প্র্যাকটিস করছেন। কিন্তু এখানে নারী আইনজীবীদের কমনরুম না থাকায় বিভিন্ন সমস্যায় পড়তে হয়েছে। এ কারণে ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনে অনেক নারী আইনজীবী প্র্যাকটিস করতে আসেন না। এ রুম বরাদ্দ হওয়ায় নামাজ পড়াসহ ব্যক্তিগত সুবিধা-অসুবিধা নিয়ে নারীরা বসতে পারবেন। সব নারী আইনজীবীর পক্ষ থেকে আমি ব্যক্তিগতভাবে কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আরাবী নূর ইয়াসমীন লিমা বলেন, যখন সরকার নারীর ক্ষমতায়নে একের পর যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করে চলছে তারই ধারাবাহিকতায় এই প্রথম ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের নারী সদস্যদের জন্য একটি রুম বরাদ্দ করা হয়েছে। যা আইন পেশায় নারীদের আগের চেয়ে বেশি ভূমিকা থাকবে এবং সরকারের রাজস্ব আদায়ের ধারাবাহিকতা আগের চেয়ে ত্বরান্বিত হবে।

এ বিষয়ে ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবির গণমাধ্যমকে বলেন, নারী আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে রাজস্ব বিভাগের দেওয়া একটি রুম আমরা বরাদ্দ দিয়েছি। কারণ অনেক নারী সদস্য পুরুষ সদস্যদের সঙ্গে বসতে ইতস্ততা বোধ করেন। এ রুম বরাদ্দ হওয়ায় নারী আইনজীবীদের পেশাগত উন্নয়নে আরো কার্যকর ভূমিকা থাকবে। এনটিভি