বাংলাদেশ সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

পুনরায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

মুক্তিযোদ্ধাদের তালিকা পুনরায় যাচাই-বাছাইয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬১তম সভার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার ২৬ জন মুক্তিযোদ্ধার পক্ষে বৃহস্পতিবার (৪ জুলাই) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অমিত দাশ গুপ্ত এ রিট দায়ের করেন।

রিটের বিবাদীরা হলেন- মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, বরিশালের ডিসি ও বাকেরগঞ্জ থানার নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ৬ জন।

রিটটি চলতি সপ্তাহে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী পক্ষের আইনজীবী।

অমিতদাশ গুপ্ত বলেন, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল ৬১তম বৈঠকে পুনরায় মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাইয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, যাচাই-বাছাই করার সময় যেকোনো উপজেলায় ১০ শতাংশের অতিরিক্ত বা বেশি হলে সে সব মুক্তিযোদ্ধাদের গ্রহণ করা হবে না। মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ওই সভার সিদ্ধান্তকে চ্যালেঞ্চ করে বাকেরগঞ্জের ২৬ জন মুক্তিযোদ্ধা এ রিট দায়ের করেছেন।