প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

ব্যবসা সহজীকরণে ‘ওয়ান-স্টপ’ সেবা চালু করা প্রয়োজন : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ব্যবসা-বাণিজ্য সহজতর করতে ‘ওয়ান-স্টপ’ সেবা চালু করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, বাণিজ্যিক আইন প্রণয়ন ও আনুষ্ঠানিক বিচারব্যবস্থা বা সালিশের মধ্য দিয়ে বাণিজ্য সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির বিষয়টি অস্বীকার করা যাবে না। এটি বাংলাদেশে বাণিজ্যিক অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে জড়িত।

‘কমার্শিয়াল লিগ্যাল প্র্যাকটিস এন্ড রিসেন্ট ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে শনিবার (৬ জুলাই) প্রধান অতিথির বক্তৃতায় প্রধান বিচারপতি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশের ব্যবসা সহজ করতে বানিজ্যিক সালিসি, চুক্তি এবং বানিজ্যিক আইন চ্যালেজ্ঞ মোকাবেলায় মনোনিবেশ করবে। বাণিজ্য একটি গণতান্ত্রিক সমাজের মূল অংশ। বাংলাদেশে বাণিজ্যিক লেনদেন অনেক কারণে উৎসাহ দেয় না। আমি মনে করি, আইনজীবী এবং বিচারকদের দেশের বাণিজ্যিক আইন ও সর্বশেষ উন্নয়ন-এর সঙ্গে ভাল পরিচিত হওয়া উচিত। বাংলাদেশে ব্যবসা করার সহজতর উন্নতির জন্য ওয়ান-স্টপ সেবা অবিলম্বে চালু করার প্রয়োজন রয়েছে।

তিনি আরো বলেন, বাণিজ্যিক আইন প্রণয়ন ও আনুষ্ঠানিক বিচারব্যবস্থা বা সালিসি মাধ্যমে মামলাগুলি দ্রুত নিষ্পত্তি করা বাংলাদেশে অস্বীকার করা হয় না। আন্তর্জাতিক বাণিজ্যিক সালিসি আন্তর্জাতিক ব্যবসা ও অর্থনৈতিক বিরোধের দৃঢ়তার মধ্যে আন্তর্জাতিক আইনের সুযোগ ও গুরুত্বকে এখন বিস্তৃত করেছে। বিশ্বের কোন অঞ্চলকে শিল্প বা কোনও আন্তর্জাতিক ক্রিয়াকলাপের সাথে অর্থনৈতিক ক্রিয়াকলাপ বাণিজ্যিক সালিসি প্রভাবের এলাকা থেকে আজকে বাদ দেয়া হয় না।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বাণিজ্যিক বিরোধগুলির দ্রুত নিষ্পত্তির জন্য ক্রমবর্ধমান আন্তর্জাতিক বাণিজ্যিক কার্যক্রমগুলির বিবেচনায় দীর্ঘদিন ধরে সালিসি বিষয়ে আইনের আধুনিকীকরণ এবং আপডেট করার জন্য সর্বদা চাহিদা ছিল। বাংলাদেশ পুরনো সালিসি আইন, ১৯৪০ বাতিল করে নতুন সালিসি আইন প্রনয়ন করে। এ সেমিনার বাংলাদেশে বাণিজ্যিক সালিসি, চুক্তি এবং চ্যালেঞ্জ বাস্তবায়নে , বাংলাদেশে ব্যবসা সহজে এবং বাণিজ্যিক আইন ইত্যাদি চ্যালেঞ্জগুলিতে মনোনিবেশ করবে বলে প্রধান বিচারপতি আশা প্রকাশ করেন।

আপীল বিভাগের সিনিয়র বিচারপতি ও বিচার বিভাগীয় সংস্কারের জন্য সুপ্রীমকোর্টের বিশেষ কমিটির চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তৃতা করেন ইউএনডিপি বাংলাদেশ এর আবাসিক প্রতিনিধি সুন্দীপ মুখার্জী।

বিচারপতি ইমান আলী বলেন, আরবিট্রেশন প্রক্রিয়ায় আইনী কাঠামো পরিবর্তন সম্ভব। আদালতে না যেয়েও বিরোধ নিষ্পত্তি সম্ভব। তা স্থানীয় ও আন্তর্জাতিক উভয়ক্ষেত্রে প্রযোজ্য।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের বার্ষিক রেটিং অনুযায়ী ব্যবসার স্বার্থে বাংলাদেশে ১৯০টি অর্থনীতির মধ্যে ১৭৮টি স্থান পেয়েছে। বিশ্বব্যাংকের সর্বশেষ আপডেটে বলা হয়েছে ,ব্যবসা সুচী সহজ করার ক্ষেত্রে বাংলাদেশকে পর্যাপ্ত অবস্থানের জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে। বাংলাদেশে ব্যবসা করার সহজতর উন্নতির জন্য ওয়ান স্টপ পরিসেবা সমূহ অবিলম্বে চালু করার প্রয়োজন রয়েছে।