বাংলাদেশ সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ব্যানার-পোস্টারে ‘বিসমিল্লাহ’ লেখা বন্ধের রিট খারিজ

বিভিন্ন পর্যায়ের নির্বাচনের সময় ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ সহ মহান আল্লাহ তায়ালার বাণী সংবলিত পোস্টার, ব্যানার না ছাপানোর নির্দেশনা চেয়ে দায়ের করা রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ (নট প্রেস রিজেক্ট) করে দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রোববার (১৪ জুলাই) এ আদেশ দেন।

এ সময় আদালত বলেন, ধর্মের বিষয়ে আমরা কোনো আদেশ দেব না। আর ধর্মের বিষয় কে কীভাবে পালন করবে সেটা তো আমরা বলে দিতে পারি না।

আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম। অন্যদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মো. রিয়াজুর রহমান।

এ বিষয়ে সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম গণমাধ্যমকে বলেন, মহান আল্লাহ তায়ালার বাণী সংবলিত লেখা পোস্টার ও ব্যানার ফেস্টুন না ছাপানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করা হয়। রিটের বিবাদীরা হলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও নির্বাচন কমিশনার। ওই রিটের শুনানি করতে আসলে আদালত তা খারিজ করে দেন।

এ বিষয়ে রিটকারী আইনজীবী মো. রিয়াজুর রহমান গণমাধ্যমকে বলেন, দেশে জাতীয় এবং স্থানীয় নির্বাচনের সময় পোস্টার ব্যানার ও ফেস্টুন ছাপানো হয়। সেখানে বিসমিল্লাহির রাহমানির রাহিমসহ আল্লাহ তায়ালার নামে বিভিন্ন বাণী থাকে। সেটা ছিড়ে ফেলার পর মানুষ পায়ে মারায়। এতে আল্লাহ তায়ালার প্রতি অমর্যাদা হয়।’

রিটকারী আইনজীবী আরও বলেন, ‘এ ছাড়া ধর্মকে রাজনীতিতে ব্যবহার করা যাবে না মর্মেও সংবিধানে উল্লেখ রয়েছে।’

‘তাই গত মাসের শেষ দিকে এ সংক্রান্ত বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে একটি রিট করেছিলাম। আজ সেটির শুনানি করতে গেলে রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন আদালত। এখন আমি রিটটি নিয়ে অন্য কোর্টে যেতে পারি,’ বলেন রিয়াজুর রহমান।