আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী
আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী

সততার সঙ্গে ডিসিদের কাজ করার পরামর্শ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে জেলা প্রশাসকদের (ডিসি) সততার সঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী।

সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে জেলা প্রশাসক সম্মেলনের মঙ্গলবার (১৬ জুলাই) তৃতীয় দিনের পঞ্চ কার্য অধিবেশনের আলোচনা শেষে সাংবাদিকদের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার (ভারপ্রাপ্ত) ওসমান হায়দার একথা বলেন।

তিনি বলেন, ‘ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেছেন- বঙ্গবন্ধুর নেতৃত্ব দেশ স্বাধীন না হলে আমাদের পরাধীন থাকতে হতো। নানা রকম নির্যাতন বঞ্চনার শিকার হতে হতো। বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন, আমাদের প্রত্যেকের নিজেদের জায়গা থেকে কাজ করে স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।’

ওসমান আলী বলেন, ‘মানবদেহের প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গ একেক ধরনের কাজ করে। একটির কাজ অন্যটি করতে পারে না। যেমন হৃদপিণ্ড তার কাজ করে, হৃদপিণ্ডের কাজ কিডনি কিংবা কিডনির কাজ হৃদপিণ্ড করতে পারে না। অর্থাৎ যার কাজ তাকেই করতে হবে।’

বৈঠক শেষে একজন অতিরিক্ত সচিব বলেন, বিচারপতি ইমান আলী বলেছেন, আপনারা (ডিসি) মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত। আপনাদের যার যে কাজ সেটি সঠিকভাবে করলে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব। আমাদের সবার উদ্দেশ্যই হচ্ছে- দেশটাকে গড়ে তোলা, সর্বত্র ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। আদালতের যেসব আদেশ হয় সেগুলো বাস্তবায়নে আপনাদেরও দায়িত্ব আছে। একে অপরের সহযোগিতার মাধ্যমে সেগুলো সমাধানে আপনাদের আন্তরিক হতে হবে। এককভাবে কারও পক্ষেই ন্যায় বিচার করা সম্ভব না।

উচ্চ আদালতের আদেশের তথ্য সঙ্গে সঙ্গে জেলা প্রশাসকদের জানানো হবে বলেও জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

তিনি বলেন, খাসজমি ও জলমহালের ইজারার মেয়াদ শেষ হওয়ার আগে মামলা নিষ্পত্তি করার পরামর্শ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। ইজারার মেয়াদ শেষ হওয়ার আগেই যেন বিরোধ নিরসন করা হয় সেদিকে দৃষ্টি দিতে বিচারপতি ইমান আলী ডিসিদের অনুরোধ জানান।

সরকারের এই আমলা বলেন, সময় মতো ইজারার বিরোধ নিষ্পত্তি না হলেও রাষ্ট্র রাজস্ব থেকে বঞ্চিত হয়। সুতরাং ভূমি বিরোধ ও ইজারার বিষয়ে সতর্ক থাকতেও জেলা প্রশাসকদের নির্দেশনা বিচারপতি ইমান আলী।

এ সময় ৬৪ জেলার প্রশাসক ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।