নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার আসামি নূর হোসেন
নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার আসামি নূর হোসেন

নুর হোসেনের দুর্নীতি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নুর হোসেন ১৯৯৯ সালে সিদ্ধিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান থাকার সময় ১৭ লাখ ৬৫ হাজার আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা থেকে নিম্ন আদালতের দেওয়া অব্যাহতির আদেশ বাতিল করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

আজ বুধবার (২৪ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. শফিকুল ইসলাম।

জানা গেছে, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান থাকাকালীন নুর হোসেন ১৯৯৯ সালে ১১টি চেকের মাধ্যমে ১৭ লাখ ৬৫ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। পরে বিষয়টি নারায়ণগঞ্জের জেলা দুর্নীতি দমন ব্যুরোর তদন্তে প্রমাণিত হলে সংস্থাটির সহকারী পরিদর্শক মো. মোজাম্মেল হক ২০০২ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ সদর থানায় মামলা দায়ের করেন।

মামলার তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক মো. আলী আকবর অভিযোগপত্র দাখিল করেন। তবে নারায়ণগঞ্জের বিশেষ জজ আদালত ২০১৩ সালের ৩০ জানুয়ারি অভিযোগ থেকে নুর হোসেনকে অব্যাহতি দেন। পরে ওই অব্যাহতি আদেশের বিরুদ্ধে দুদক ২০১৪ সালের ২৭ অক্টোবর হাইকোর্টে আবেদন (ফৌজদারি রিভিশন) করে।

হাইকোর্ট ২০১৪ সালের ৭ ডিসেম্বর আসামির অব্যাহতি আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। শুনানি নিয়ে এ রুলটি যথাযথ ঘোষণা করে হাইকোর্ট আজ আদেশ দেন।