ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিতে বিচারপতিদের আরও সক্রিয় হওয়ার আহ্বান রাষ্ট্রপতির

বিচারপ্রার্থীদের সহজে ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করার জন্য বিচারপতি ও সংশ্লিষ্টদের আরও সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রোববার (২৮ জুলাই) বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বে সুপ্রিম কোর্টের বিচারকের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে সুপ্রিম কোর্টের বার্ষিক প্রতিবেদন দাখিল করতে গেলে তিনি এ আহ্বান জানান। খবর- বাসস।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বলেন, সাক্ষাৎকালে রাষ্ট্রপতি দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বিচারপ্রার্থীদের সহজে ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করতে বিচারকদের আরও সক্রিয় হওয়ার আহ্বান জানান। প্রতিনিধি দল রাষ্ট্রপতিকে দাখিলকৃত প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের সামগ্রিক কর্মকাণ্ড আরও বেগবান করতে গৃহীত বিভিন্ন কর্মসূচির প্রশংসা করেন। অন্যদিকে প্রধান বিচারপতি রাষ্ট্রপতিকে অবহিত করেন যে, মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আদালতে সন্ধ্যাকালীন অধিবেশনের ব্যাপারে প্রয়োজনীয় দিক নির্দেশনা জারি করা হয়েছে।

প্রধান বিচারপতি বলেন, বিশেষ করে ৫ বছরের পুরনো অনিষ্পত্তিকৃত মামলাগুলোকে অগ্রাধিকার দিয়ে দ্রুত নিষ্পত্তি নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

রাষ্ট্রপতি প্রতিবেদন দাখিলের জন্য প্রধান বিচারপতি ও প্রতিনিধি দলের অন্য সদস্যদের ধন্যবাদ জানান।

প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি তারিক উল হাকিম, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি মো. আসফাকুল ইসলাম, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি নাইমা হায়দার উপস্থিত ছিলেন।

এছাড়া অন্যান্যদের মধ্যে রাষ্ট্রপতির দফতরের সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।