মিনিস্টার মনিটরিং সেল

ডেঙ্গু পরীক্ষায় ৫০০ টাকার বেশি নিলে অভিযোগ করুন ‘মিনিস্টার মনিটরিং সেলে’

ডেঙ্গু শনাক্তে সব ধরনের পরীক্ষার ফি ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। একইসঙ্গে বিষয়টি তদারকির জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘মিনিস্টার মনিটরিং সেল’ গঠন করা হয়েছে। পাশাপাশি কোনও প্রতিষ্ঠান নির্ধারিত মূল্যের চেয়ে বেশি টাকা নিলে মনিটরিং সেলে অভিযোগ জানাতে বলা হয়েছে।

অভিযোগ জানানোর নম্বরগুলো হলো— হটলাইন: ০১৩১৪-৭৬৬০৬৯, ০১৩১৪-৭৬৬০৭০, ০২-৪৭১২০৫৫৬, ০২-৪৭১২০৫৫৭। ইমেইল: ministermonitoringcell@gmail.com.

আজ সোমবার (২৯ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধানের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী ডেঙ্গু সংক্রান্ত সব পরীক্ষা সরকারি হাসপাতালে বিনামূল্যে ও বেসরকারি হাসপাতালের জন্য ৫০০ টাকা ফি নির্ধারণ করে দিয়েছেন। ২৮ জুলাই থেকে এই নতুন মূল্য কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে ডেঙ্গুর মূল পরীক্ষা এনএসওয়ান (NS1)-এর জন্য সর্বোচ্চ ৫০০ টাকা নেওয়া যাবে। অন্যদিকে, আইজিজি (IgG) ও আইজিএম (IgM)- এই দুটি পরীক্ষার মূল্যও নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। এছাড়া, সিবিসি (CBC) পরীক্ষার মূল্য হবে ৪০০ টাকা। কোনও হাসপাতাল এর বাইরে ফি রাখতে পারবে না। যদি কেউ বেশি টাকা দাবি করে, তাহলে উপরোক্ত নম্বরে অভিযোগ দেওয়া যাবে।