আদালতে ‘আয়নাবাজি’ করতে গিয়ে ধরা নকল আসামি, আইনজীবীকে শোকজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ আগস্ট, ২০১৯ ১১:৫১ পূর্বাহ্ণ
আদালত

চট্টগ্রামের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদনের পর ধরা পড়ে গেল এক নকল আসামি। বিচারকের জেরার মুখে ওই ব্যক্তি স্বীকার করলেন তিনি টাকার বিনিময়ে আসামি সেজে আদালতে এসেছেন। এ ঘটনায় তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে।

চট্টগ্রাম মহানগর হাকিম (চতুর্থ) আদালতে গতকাল মঙ্গলবার (২০ আগস্ট) এ ঘটনা ঘটে। বিচারক শফি উদ্দিন আসামির পক্ষে জামিন আবেদন করা আইনজীবীকে শোকজ করেছেন। আগামী সাত দিনের মধ্যে তাঁকে জবাব দিতে বলা হয়েছে বলে বেঞ্চ সহকারী ওসমান গণি জানান।

এই নকল আসামির নাম আরশাদ মিয়া। তিনি ময়মনসিংহ জেলার নান্দাইল থানার চরম শ্রীরামপুর গ্রামের হাসিম উদ্দিনের ছেলে। আর প্রকৃত আসামি হলেন এ আর সাগর চৌধুরী। তিনি ঢাকার গুলশান-২ আবাসিক এলাকার আবদুল কুদ্দুসের ছেলে।

আদালত সূত্র জানায়, চট্টগ্রাম মহানগর হাকিম চতুর্থ আদালতে বিচারাধীন একটি মামলার আসামি আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। জামিন শুনানির সময় বিচারক শফি উদ্দিনের সন্দেহ হলে তিনি আসামিকে জিজ্ঞাসাবাদ করেন।

চ্যালেঞ্জের মুখে আসামি সত্য স্বীকার করে জানান, তিনি প্রকৃত আসামি এ আর সাগর চৌধুরী নন। তাঁর নাম আরশাদ মিয়া। তিনি টাকার বিনিময়ে সাগর চৌধুরী সেজে আদালতে এসেছেন। আদালত এ বিষয়ে অবহিত হওয়ার পর আরশাদ মিয়ার নামে আরেকটি মামলা দায়েরের নির্দেশ দেন। বেঞ্চ সহকারী ওসমান গণি বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন।