বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন আপসহীন : স্পিকার

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ আগস্ট, ২০১৯ ১২:০৩ অপরাহ্ণ
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

বাংলার মানুষকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গভীরভাবে ভালোবাসতেন বলে মন্তব্য করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘মানুষের প্রতি, বাঙালির প্রতি বঙ্গবন্ধুর ছিল অক্ষয় ভালোবাসা। বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বারবার কারাবরণ, জেল-জুলুম, মামলার শিকার হয়েছেন। তবে কোনও কিছুর পরোয়া না করে বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন আপসহীন।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে মঙ্গলবার (২০ আগস্ট) সন্ধ্যায় ‘মহান স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে পেশাজীবী সমন্বয় পরিষদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের সঙ্গে সঙ্গে ভূ-লুণ্ঠিত হয়েছিল আমাদের সংবিধান। শুরু হয়েছিল সামরিক শাসন জারি এবং অবৈধ ক্ষমতা দখলের পালা। আমাদের জাতীয় জীবনের এই কালো অধ্যায় থেকে মুক্তি পাওয়ার সুযোগ নেই। যদিও সেই ঘাতকদের বিচার হয়েছে। তবু এখনও অনেকে দেশের বাইরে রয়েছে তাদের ফিরিয়ে এনে অবশ্যই রায় বাস্তবায়ন করতে হবে।

পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি বিচারপতি এএফএম মেসবাহউদ্দিন সভাপতিত্বে এবং সংগঠনটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট মোঃ মোতাহার হোসেন সাজুর পরিচালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ব্যারিস্টার ফজলে নুর তাপস, পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সনাল ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল।