সর্বোচ্চ আদালত
সর্বোচ্চ আদালত

আইনশৃঙ্খলা বাহিনীর প্রেস ব্রিফিং নিয়ে নীতিমালা প্রণয়নের নির্দেশ

তদন্তাধীন মামলায় আইনশৃঙ্খলা বাহিনীর ব্রিফিং নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র সচিব ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) এ নির্দেশ বাস্তবায়নের আদেশ দেয়া হয়েছে।

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন শুনানিকালে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই নির্দেশ দেন।

কোনো মামলার তদন্ত চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যে প্রেস ব্রিফিং করেন, তা কতটুকু উচিত তা পুলিশের মহাপরিদর্শক আইজিপিকে দেখার কথা বলেছেন আদালত এবং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে একটা নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন আদালত।

একইসঙ্গে মিন্নির ভুল স্বীকার মর্মে পুলিশ সুপার (এসপি) যে বক্তব্য দিয়েছেন তা হতাশা ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। এজন্য এসপিকে কঠোরভাবে সতর্ক করেছেন হাইকোর্ট।

আদালত বলেছেন, এসপি হিসেবে তিনি পেশাদারিত্বের পরিচয় দেননি। ভবিষ্যতে কোনো পুলিশ অফিসার তদন্তাধীন বা বিচারাধীন মামলার বিষয়ে ব্রিফ করলে সতর্কতার সঙ্গে করতে হবে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ বিষয়ে সময়মতো ব্যবস্থা নেবেন। এ ছাড়া রিফাত হত্যার ঘটনায় করা মামলা বিচারাধীন বিষয় বিধায় আদালত এ ব্যাপারে কোনো আদেশ দিচ্ছেন না। তবে কোনো মামলার তদন্ত ও বিচারাধীন বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়ার ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এরপর কোনো আসামি গ্রেফতারের পর তাকে মিডিয়ার সামনে নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর প্রেস ব্রিফিং করার ব্যাপারে নীতিমালা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন আদালত।

আরও পড়ুন : হাইকোর্টে মিন্নির জামিন, মিডিয়ার সঙ্গে কথা বলায় নিষেধাজ্ঞা