ভারতে নতুন ট্রাফিক আইন কার্যকর

জরিমানা কয়েকগুণ বাড়িয়ে ভারতে নতুন ট্রাফিক আইন কার্যকর

ট্রাফিক আইন ভাঙলে বড় অংকের জরিমানার বিধান রেখে নতুন আইন চালু হয়েছে ভারতে। এখন থেকে ট্রাফিক সিগন্যাল না মানা, গাড়িচালনার সময় মোবাইল ফোনে কথা বলা, উল্টো পথে গাড়িচালনা, গতিসীমা না মানার মতো বিষয়গুলোতে বড় ধরনের জরিমানা গুনতে হবে।

আজ রোববার (১ সেপ্টেম্বর) থেকে ভারতে এ আইন কার্যকর হয়েছে। গত মাসে লোকসভায় মোটরযান (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৯ পাস হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নতুন আইনে লাইসেন্স ছাড়া গাড়িচালনার ক্ষেত্রে জরিমানা পাঁচশ’ থকে বাড়িয়ে পাঁচ হাজার রুপি করা হয়েছে। টেস্টে পাস না করেও গাড়িচালনার ক্ষেত্রে জরিমানা পাঁচশ’ থকে বাড়িয়ে করা হয়েছে ১০ হাজার রুপি।

জরুরি সেবার গাড়িকে পথ না ছাড়লে জরিমানা দিতে হবে ১০ হাজার রুপি। ট্যাক্সি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো ড্রাইভিং লাইসেন্সের নিয়ম না মানলে জরিমানা হতে পারে এক লাখ রুপি পর্যন্ত।

গতিসীমা না মানলে জরিমানা গুনতে হবে এক থেকে দুই হাজার রুপি পর্যন্ত। এর জন্য আগের নিয়মে জারিমানা চারশ’ রুপি থেকে বাড়িয়ে হালকা মোটরযানের জন্য এক হাজার ও মাঝারি মোটরযানের জন্য দুই হাজার করা হয়েছে।

আগে সিটবেল্ট না বেঁধে গাড়ি চালালে জরিমানা ছিল মাত্র একশ’ রুপি। এখন থেকে এর জন্য জরিমানা দিতে হবে এক হাজার রুপি। ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালালে জরিমানা দুই হাজার রুপি।

গাড়ি চালানোর সময় হেলমেট না পরলে এক হাজার রুপি জরিমানা, পাশাপাশি তিন মাসের জন্য লাইসেন্সও বাতিল হতে পারে।

বয়সসীমার নিচে কেউ গাড়ি চালালে এর জন্য দোষী সাব্যস্ত হবেন তার অভিভাবক। আর এর জন্য তার ২৫ হাজার রুপি জরিমানা, তিন বছরের জেল ও রেজিস্ট্রেশন বাতিল হবে।

গাড়িতে ওভারলোডের জন্য জরিমানা গুনতে হবে ২০ হাজার রুপি পর্যন্ত।

গত মাসে ভারতের কেন্দ্রীয় সড়ক যোগাযোগ ও মহাসড়ক মন্ত্রী নিতীন গাড়কারি ঘোষণা দিয়েছিলেন, ড্রাইভিং লাইসেন্স করার প্রক্রিয়া কম্পিউটারাইজড করা হবে। এখন থেকে সবাইকেই, এমনকি সংসদ সদস্যদেরও কেবলমাত্র অনলাইন পরীক্ষায় পাস করার পরই লাইসেন্স দেওয়া হবে।