রিফাত শরীফ ও তাঁর স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি

রিফাত হত্যায় মিন্নিসহ ২৪ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় তাঁর স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ। জেলা পুলিশ সুপার মো. মারুফ হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মামলার তদন্ত কর্মকর্তা বরগুনা থানার পরিদর্শক হুমায়ুন কবির রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে বরগুনার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের জেনারেল রেজিস্ট্রার (জিআরও) বাবুল আকতারের কাছে অভিযোগপত্র জমা দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে কোনো আসামির নাম উল্লেখ করা হয়নি। তবে জেলা পুলিশের একটি সূত্র জানায়, অভিযোগপত্রে আয়শাসহ ২৪ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে অপ্রাপ্তবয়স্ক আসামির সংখ্যা ১৪ জন।

পুলিশ সুপার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরবচ্ছিন্ন ও গভীর তদন্তের পর রিফাত শরীফ হত্যাকাণ্ডের মামলায় অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছে। এই মামলার ১ নম্বর আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাঁকে এই মামলার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।

গত ২৬ জুন সকালে বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত শরীফকে তাঁর স্ত্রী আয়শার সামনে কুপিয়ে গুরুতর জখম করে সন্ত্রাসীরা। এরপর তাঁকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পর ওই দিন বিকেলে মারা যান রিফাত শরীফ। পরদিন ২৭ জুন নিহত রিফাতের বাবা আবদুল হালিম শরীফ বাদী হয়ে বরগুনা থানায় ১২ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার সন্দেহে গত ১৬ জুলাই আয়শাকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তিনি কারাগারে আছেন। গত ২৯ আগস্ট বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আয়শাকে জামিন প্রদান করেন।

এদিকে আয়শাকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করা হয়। আজ সোমবার (২ সেপ্টেম্বর) অবকাশকালীন চেম্বার বিচারপতির আদালতে এই আবেদনের ওপর শুনানি হতে পারে।