সর্বোচ্চ আদালত
সর্বোচ্চ আদালত

প্রায় দেড় মাস পর সুপ্রিম কোর্ট খুলছে রোববার

অবকাশকালীন ছুটি শেষে আগামীকাল রোববার (১৩ অক্টোবর) সুপ্রিম কোর্ট খুলছে। প্রায় দেড় মাস পর দেশের সর্বোচ্চ আদালতে ফের নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে কাল থেকে।

গত ৩০ আগস্ট থেকে আজ শনিবার (১২ অক্টোবর) পর্যন্ত সরকার ঘোষিত ও সাপ্তাহিক ছুটি এবং কোর্টের অবকাশের কারণে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। তবে এ সময় নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও আপিল ও হাইকোর্ট বিভাগে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে বেঞ্চ গঠন করা হয়। এ ছাড়া আপিল বিভাগে চেম্বার কোর্টে জরুরি মামলা সংক্রান্ত বিষয়ে শুনানি ও আদেশ হয়।

দীর্ঘ ছুটি ও অস্বাভাবিক মামলা জটের বিষয়টি মাথায় রেখে এবারের অবকাশে আপীল বিভাগের চেম্বার কোর্টে শুনানির জন্য দুই বিচারপতিকে মনোনীত করা হয়েছে। পাশাপাশি অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে গঠন করা হয়েছে ২২টি অবকাশকালীন বেঞ্চ।

আপীল বিভাগ
আপীল বিভাগের জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মো. নূরুজ্জামানকে মনোনীত করেন প্রধান বিচারপতি। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২, ৯ ও ১৯ সেপ্টেম্বর এবং বিচারপতি মো. নূরুজ্জামান ২৩ ও ৩০ সেপ্টেম্বর এবং ৬ অক্টোবর বেলা ১১টা থেকে চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করেন।

হাইকোর্ট বিভাগ (২০ সেপ্টেম্বর পর্যন্ত)
প্রথম ধাপে ৩০ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ৬টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি এবং নিষ্পত্তি করবেন। এই ধাপের ১১ বেঞ্চ হল- ১. বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি এসএম কুদ্দুস জামান, ২.বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলম, ৩. বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি ফাতেমা নজীব, ৪. বিচারপতি মো.খসরুজ্জামান, ৫. বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এ এস এম আব্দুল মোবিন, ৬. বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, ৭. বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া, ৮. বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মোহাম্মদ আলী, ৯. বিচারপতি মো. বদরুজ্জামান, ১০. বিচারপতি এস এম মজিবুর রহমান, ১১. বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী।

হাইকোর্ট বিভাগ (২১ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত)
একইভাবে ২১ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত দ্বিতীয় ধাপে ৬টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি এবং নিষ্পত্তি করবেন। এই ধাপের ১১ বেঞ্চ হল- ১. বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান, ২. বিচারপতি মো.ফারুক (এম ফারুক) ও বিচারপতি খিজির হায়াত, ৩. বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, ৪. বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, ৫. বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জামান, ৬. বিচারপতি কে এম কামরুল কাদের, ৭. বিচারপতি মোস্তফা জামান ইসলাম, ৮. বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খান, ৯. বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, ১০. বিচারপতি মো. ইকবাল কবির, ১১. বিচারপতি মো. সেলিম।