উচ্চ আদালত
উচ্চ আদালত

ঔষধ প্রশাসনের দুই কর্মকর্তার দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল

ভেজাল প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর মামলায় অদক্ষতায় অভিযুক্ত ঔষধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তার দায়িত্ব পালনে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা বহাল রয়েছে। দুই কর্মকর্তা হলেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপপরিচালক আলতাফ হোসেন ও সহকারী পরিচালক শফিকুল ইসলাম।

হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে করা এক আবেদনের শুনানি নিয়ে আজ রোববার (১৩ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যর আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

পরে তিনি গণমাধ্যমকে বলেন, ভেজাল প্যারাসিটামল সেবনে ৭৩ শিশুর মৃত্যুর ঘটনায় করা মামলায় নিম্ন আদালতের রায়ে ওই দুই কর্মকর্তাকে অদক্ষতায় অভিযুক্ত করা হয়। এ নিয়ে রিট করলে তাঁদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়। সবশেষ গত ৩১ মার্চ ওই দুই কর্মকর্তাকে তিরস্কার করে সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়।

আবেদনকারী পক্ষের এই আইনজীবী আরও বলেন, দুই কর্মকর্তার সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার নিয়ে হাইকোর্টে একটি আবেদন করা হয়। এর শুনানি নিয়ে গত ১৮ জুলাই হাইকোর্ট ওই দুই কর্মকর্তাকে নিজ দপ্তরে দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা ও রুল দেন। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তর ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মনে করলে তাঁদের অন্য দপ্তরে পদায়ন করতে পারেন বলেও বলেন হাইকোর্ট।

হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে ওই দুই কর্মকর্তা চেম্বার বিচারপতির আদালতে আবেদন করেন, যার শুনানি নিয়ে ২৩ জুলাই চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। চেম্বার আদালতের দেওয়া আদেশ প্রত্যাহার চেয়ে আপিল বিভাগে আবেদন করে রিট আবেদনকারী মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। শুনানি নিয়ে আজ আবেদনটি মঞ্জুর করেন আপিল বিভাগ।