বিচারহাইকোর্টে হাজির হয়ে এক কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’পতি সিনহার নামে মিথ্যা মামলা: ব্যারিস্টার হুদার বিষয়ে আদেশ মঙ্গলবার
উচ্চ আদালত

পটিয়ার চার গ্রামে সুপেয় পানি সরবরাহের নির্দেশ হাইকোর্টের

চট্টগ্রামের পটিয়া থানার চার গ্রামে অব্যাহতভাবে সুপেয় পানি সরবরাহ করার নির্দেশনা দেয়ার রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে রায়ে পানি সংকট নিরসন না হওয়া পর্যন্ত ওই চার গ্রামের ভূগর্ভস্থ পানি তোলার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার (২৬ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এছাড়া পানি আইনের অধীনে এই চার গ্রামকে পানি সংকাটাপন্ন এলাকা ঘোষণা করা হবে কি-না তা তিন মাসের মধ্যে সিদ্ধান্ত নিতে পানি সম্পদ মন্ত্রণালয়কে বলা হয়েছে।

গ্রামগুলো হলো- চরকানাই, হুলাইন,পাঁচুড়িয়া ও হাবিলাস দ্বীপ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

পরে অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, চট্টগ্রামের পটিয়া থানার চরকানাই, হুলাইন, পাঁচুড়িয়া ও হাবিলাস দ্বীপ -এ চারটি গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিল না। ৩শ’ টিউবওয়েল বিকল হয়ে গিয়েছিল।

এ অবস্থায় হাইকোর্টে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষ থেকে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এর আগে রুল জারি করেছিলেন। আজ (মঙ্গলবার) সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় ঘোষণা করেন।