লিগ্যাল নোটিশ
লিগ্যাল নোটিশ

সুপ্রিম কোর্টের এজলাসে হট্টগোলের ঘটনা তদন্তে আইনি নোটিশ

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এজলাসে দলটির আইনজীবীদের হট্টগোলের ঘটনা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা চেয়ে লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

আজ রোববার (৮ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ তিনজনকে এই নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ গ্রহীতা বাকি দু’জন হলেন- হাইকোর্ট ও আপীল বিভাগের রেজিস্ট্রার।

এ নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী রাশিদা চৌধুরী নিলু এই নোটিশ পাঠিয়েছেন।

নোটিশের বিষয়ে অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নিলু ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান, ‘আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে।’

উল্লেখ্য, খালেদা জিয়ার জামিনের আপিল শুনানির দিন গত (৫ ডিসেম্বর) হট্টগোলের ঘটনাটি ঘটে। এদিন জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের আপিল শুনানির দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার স্বাস্থ্যের সবশেষ অবস্থা জানিয়ে আদালতের নির্দেশিত মেডিক্যাল রিপোর্ট দিতে রাষ্ট্রপক্ষ ব্যর্থ হলে ওই শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর ধার্য করেন আদালত। কিন্তু এই ঘটনাকে কেন্দ্র করে আপিল বিভাগের এজলাস কক্ষে টানা তিন ঘণ্টা অবস্থান নেন বিএনপি সমর্থক আইনজীবীরা। তারা হট্টগোল বাঁধিয়ে স্লোগান দিতে থাকেন। ঘটনাটিকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেন খোদ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।