'সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা ও ৩০ নভেম্বর ২০০৬' শীর্ষক আলোচনা সভা

‘সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা ও ৩০ নভেম্বর ২০০৬’ শীর্ষক সভা অনুষ্ঠিত

‘সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা ও ৩০ নভেম্বর ২০০৬’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ১০ ডিসেম্বর সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ৩০ নভেম্বর পরিষদ গঠনের অন্যতম স্বপ্নদ্রষ্টা এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ.এম. আমিন উদ্দিন।

সভায় ২০০৬ সালের ৩০ নভেম্বর তৎকালীন প্রধান বিচারপতি সৈয়দ জে. আর মোদাসীর হোসেনের অসাংবিধানিক আদেশ, আইনজীবী নেতৃবৃন্দের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ অভিযোগে দায়ের করা মিথ্যা মামলা এবং ৩০ নভেম্বর পরিষদ গঠনের প্রেক্ষাপট ব্যাখ্যা করে আলোচনা উপস্থাপন করেন ২০০৬ সালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ সম্পাদক অ্যাডভোকেট মোঃ মোতাহার হোসেন সাজু এবং মিথ্যা মামলায় হয়রানীর শিকার বারের সাবেক সহ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব।

প্রারম্ভিক বক্তব্যের পর আইনজীবীদের উদ্দেশ্যে বিষদ ব্যাখ্যা করে বক্তব্য রাখেন মিথ্যা মামলায় হয়রানীর শিকার অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, শেখ আওসাফুর রহমান বুলু ও বিশ্বজিৎ রায়।

এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক কোষাধ্যক্ষ অ্যাডভোকেট নাহিদ সুলতানা যূথী, মোঃ রবিউল আলম বুদু, মোঃ আজাহার উল্লাহ ভূঁইয়া, বারের সাবেক সহ সম্পাদক শহিদুল ইসলাম, আব্দুল আলিম মিয়া প্রমুখ।

আলোচনা সভা সঞ্চালনা করেন ২০০৬ সালের ৩০ নভেম্বর দায়েরকৃত মিথ্যা মামলায় অন্যতম নির্যাতিত আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাহ।

সভায় আলোচকবৃন্দ এবং উপস্থিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের অভিমতের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, ৩০ নভেম্বর ২০০৬ এর স্মৃতি ধরে রাখা নয় সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় আইনজীবীদের যে দীর্ঘ নিরন্তর সংগ্রাম এবং জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের মানবিক ও ন্যায় বিচারের মূর্ত প্রতীক বিচার বিভাগ প্রতিষ্ঠার চলমান সংগ্রামকে আরও বেগবান করার জন্য যতদ্রুত সম্ভব ৩০ নভেম্বর পরিষদ এর একটি সাংগঠনিক কাঠামো গঠন করতে হবে। একইসঙ্গে আইনের শাসন, গণতন্ত্র, সাম্য ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত থাকবে। সংবাদ বিজ্ঞপ্তি