বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী

মারা গেছেন সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী মারা গেছেন। আজ রোবাবর সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসভবনে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিলো ৮২ বছর।

২০০১ সালের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের একাদশ প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। পরের বছরের ১৭ জুন পর্যন্ত দায়িত্ব পালন করেন।

আগামীকাল সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে তার জানাজা অনুষ্ঠিত হবে জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এম আমিন উদ্দিন।

১৯৬৩ সালে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার পর ১৯৮৭ সাল পর্যন্ত ওকালতি করেন। এরপর ১৯৮৭ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত হাইকোর্টের বিচারপতি ছিলেন তিনি। ১৯৯৯ সালের জুনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হন।

বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী ১৯৩৭ সালের ১৮ জুন জন্মগ্রহণ করেন। সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মেট্টিকুলেশন এবং এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভের পর ঢাকা সিটি ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি।

এদিকে সাবেক প্রধান বিচারপতির মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক। শোকবার্তায় আইনমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।