সর্বোচ্চ আদালত
সর্বোচ্চ আদালত

হাইকোর্ট বিভাগের ৫টি বেঞ্চ পুনর্গঠন

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৫টি বেঞ্চ পুনর্গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আগামীকাল বৃহস্পতিবার (২ জানুয়ারি) থেকে পুনর্গঠিত এসব বেঞ্চ কার্যকর হবে।

আজ বুধবার (১ জানুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। ২০২০ সনের ১(১) গঠনবিধি অনুযায়ী প্রধান বিচারপতি এ নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বিচারপতি মোঃ মজিবুর রহমান ও বিচারপতি মহি উদ্দিন শামীম একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন এবং শুনানির জন্য অর্থঋণ আইন সংক্রান্ত রিট, দেউলিয়া বিষয়াদি, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, অর্থঋণ থেকে উদ্ভূত রিট মোশন ও তৎসংক্রান্ত শুনানি; যে সব বিষয় এই বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ করবেন।

বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন একক বেঞ্চে বসবেন এবং শুনানির জন্য একক বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন; ফৌজদারি মঞ্জুরীকৃত আপীল; ফৌজদারি আপীল মঞ্জুরীর আবেদনপত্র এবং তৎসংক্রান্ত জামিনের আবেদনপত্র; ফৌজদারি রিভিশন ও রেফারেন্স মোকদ্দমা; যে সব বিষয় এই বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ করবেন। এছাড়া এই গঠনবিধির অব্যবহিত পূর্বের গঠনবিধির কোন আংশিকশ্রুত বা রায় প্রদানের জন্য থাকলে সেটাও গ্রহণ করবেন।

বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান এবং বিচারপতি মোঃ জাকির হোসেন একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন এবং শুনানির জন্য অর্থঋণ আইন সংক্রান্ত রিট, দেউলিয়া বিষয়াদি, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, অর্থঋণ থেকে উদ্ভূত রিট মোশন ও তৎসংক্রান্ত শুনানি; যে সব বিষয় এই বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ করবেন।

বিচারপতি মোঃ সেলিম একক বেঞ্চে বসবেন এবং শুনানির জন্য একক বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন; ফৌজদারি মঞ্জুরীকৃত আপীল; ফৌজদারি আপীল মঞ্জুরীর আবেদনপত্র এবং তৎসংক্রান্ত জামিনের আবেদনপত্র; ফৌজদারি রিভিশন ও রেফারেন্স মোকদ্দমা এবং একক বেঞ্চে গ্রহণযোগ্য দুর্নীতি দমন কমিশন আইনের অধীনে দায়েরকৃত মামলা, রায়, আদেশ থেকে উদ্ভূত সকল প্রকারের মোশন ও তৎসংক্রান্ত শুনানি; যে সব বিষয় এই বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ করবেন।

বিচারপতি এস এম কুদ্দুস জামান একক বেঞ্চে বসবেন এবং শুনানির জন্য সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের আদেশ ও ডিক্রির বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লক্ষ টাকা মানের এবং সহকারী জজের মান নিরপেক্ষ আদেশ ও ডিক্রির বিরুদ্ধে দেওয়ানী কার্যবিধি আইনের অর্ডার ৪১ রুল ১১ অনুযায়ী শুনানির জন্য অনূর্ধ্ব ৬ লক্ষ টাকা মানের আপীল; সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের আদেশ ও ডিক্রির বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লক্ষ টাকা মানের এবং সহকারী জজের মান নিরপেক্ষ আদেশ ও ডিক্রির বিরুদ্ধে দেওয়ানী রুল ও দেওয়ানী রিভিশন মোকদ্দমা; অনূর্ধ্ব ৬ লক্ষ টাকা মানের আনেদনপত্র এবং একক বেঞ্চে গ্রহণযোগ্য সকল লয়াজিমা বিষয় ও অনূর্ধ্ব ৬ লক্ষ টাকা মানের প্রথম বিবিধ আপীল, প্রথম বিবিধ আপীল (প্রবেট); যে সকল বিষয় ড়ই বেঞ্চে স্থানান্তরিত হবে এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন।