দুর্নীতি দমন কমিশন (দুদক)
দুর্নীতি দমন কমিশন (দুদক)

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক এমডির বিরুদ্ধে দুদকের মামলা

প্রায় ২৭৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বুধবার (৮ জানুয়ারি) দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ মামলা করেন দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। দুদকের জনসংযোগ বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

প্রশান্ত কুমার এনআরবি গ্লোবাল ব্যাংকের পাশাপাশি রিলায়েন্স ফিন্যান্স লিমিটেডেরও সাবেক এমডি। তার স্থায়ী ঠিকানা পিরোজপুরের নজিরপুর এলাকার দিঘিরজান গ্রামে। আর বর্তমান ঠিকানা ধানমন্ডির ১ নম্বর রোডের ৫/১ নম্বর বাসা।

এজাহার সূত্রে জানা যায়, প্রশান্ত কুমার হালদার বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ তার নিজ দখলে রেখেছেন। যা দুদক আইন, ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

উক্ত অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস, প্রকৃতি, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ, উৎস গোপন বা আড়াল করতে স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করে মানিলন্ডারিং সংক্রান্ত অপরাধ করেছেন। এক্ষেত্রে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), ৪(৩) ধারায় অপরাধ করেছেন বলে দুদকের কাছে প্রতিয়মান হয়েছে।