ফেনী জেলা আইনজীবী সমিতি
ফেনী জেলা আইনজীবী সমিতি

আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে সরগরম ফেনীর আদালত অঙ্গন

ফেনী জেলা আইনজীবী সমিতি নির্বাচন আগামী ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সমিতি ভবনের দ্বিতীয় তলায় এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনকে ঘিরে এরই মাঝে সরগরম হয়ে উঠেছে আদালত অঙ্গন। ফেস্টুনে ছেয়ে গেছে আদালত, সমিতি ভবন ও আদালতের প্রবেশপথ। এবারের নির্বাচনে তরুণরা ফ্যাক্টর হয়ে উঠছেন বলে মনে করছেন প্রার্থী ও ভোটাররা। প্রথমবারের মতো ভোটার হওয়া তরুণরা পেশাজীবী এ সংগঠনের নেতৃত্ব নির্বাচন নিয়ে নিজেদের মতো হিসাব কষছেন।

সমিতির নিয়মানুযায়ী নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন বর্তমান সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক স্বপন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবারের নির্বাচনে সমিতির ১৫টি পদে ৩০ জন প্রার্থী হয়েছেন। প্রতিবারের মতো এবারও আওয়ামী লীগ নেতৃত্বাধীন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন সমমনা আইনজীবী ঐক্য পরিষদ পৃথক দুটি প্যানেল থেকে লড়ছে।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলে সভাপতি পদে নুর হোসেন ও সাধারণ সম্পাদক পদে আহসান কবির বেঙ্গল এবং সমমনা আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলে সভাপতি শাহাব উদ্দিন আহাম্মদ ও সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী প্রার্থী হয়েছেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলে অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে মো. নুরুল হক ও গোলাম মহিউদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে কাজী রবিউল হক রবি, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে সুমন চন্দ্র ভৌমিক, অডিটর পদে এস.এম আবুল মনসুর রানা, অর্থ সম্পাদক পদে আবদুল ওহাব দুলাল, লাইব্রেরি সম্পাদক পদে গোলাম রাব্বানী, সদস্য পদে নিমাই লাল সুত্রধর, মো. আলাউদ্দিন ভূঞা, মানিক চন্দ্র শর্মা, মোহাম্মদ হুমায়ুন কবীর মোরশেদ, শাহাদাত আল সাঈদ, মোশারফ হোসেন মিলন।

অন্যদিকে সমমনা আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলে সহ-সভাপতি পদে মোহাম্মদ নুরুল আমিন ও বোরহান উদ্দিন চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে আমিনুল হক ভুট্টু, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে মোহাম্মদ জাহিদ হোসেন কমল, অডিটর পদে এটিএম এনায়েতুল করিম মামুন, অর্থ সম্পাদক পদে মোহাম্মদ জাহেদ হোসেন, লাইব্রেরি সম্পাদক পদে মো. ইয়াসির আরাফাত, সদস্য পদে মোহাম্মদ নুরুল আলম, হুমায়ুন কামাল, মো. ইকবাল হোসেন, জামাল উদ্দিন, আলমগীর হোসেন মজুমদার, মো. শহীদুল ইসলাম (২) প্রতিদ্বন্দীতা করছেন।

প্রার্থী ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, গতবার এ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ২৩১ জন। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৮৭ তে। ফলে এবারের নির্বাচনে নতুন এ ভোটাররা বাড়তি মাত্রা যোগ করেছে।

উল্লেখ্য, গতবছরের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল সভাপতিসহ ৫ পদে ও বিএনপি সমর্থিত প্যানেল সাধারণ সম্পাদক পদসহ ১০ পদে জয় পায়।