বিচারপতি সিনহা ও নাজমুল হুদা

হুদার মামলায় সিনহার অব্যাহতি চেয়ে দুদকের আবেদন আদালতে

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা করেন ব্যারিস্টার নাজমুল হুদা। ইতোমধ্যে তাকে এ মামলা থেকে অব্যাহতির জন্য আবেদন করে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রতিবেদনটি আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) ঢাকা মহানগর হাকিম সত্যব্রত সিকদারের আদালতে উপস্থাপন করা হয়। বিচারক ‘দেখিলাম’ বলে স্বাক্ষর করে পরবর্তী কার্যক্রমের জন্য মহানগর দায়রা জজ আদালতে পাঠানোর নির্দেশ দেন।

মহানগর জজ আদালত প্রতিবেদনটি গ্রহণ করলে এসকে সিনহা মামলার দায় থেকে অব্যাহতি পাবেন বলে জানিয়েছেন দুদকের সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা জুলফিকার আলী।

এর আগে গত ৪ ডিসেম্বর নাজমুল হুদার মামলায় অভিযোগের সত্যতা না পাওয়ায় এস কে সিনহাকে ওই মামলা থেকে অব্যাহতি দেয়ার আবেদন করে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা করেন ব্যারিস্টার নাজমুল হুদা।

২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর ঘুষ চাওয়ার অভিযোগ তুলে সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে বাংলাদেশ জাতীয় জোটের (বিএনএ) চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা বাদী হয়ে শাহবাগ থানায় এ মামলা করেছিলেন।

মামলায় নাজমুল হুদা অভিযোগ করেন, তত্ত্বাবধায়ক সরকারের আমলে তার বিরুদ্ধে দায়ের হওয়া একটি মামলা উচ্চ আদালতে ‘ডিসমিস’ করার পরও প্ররোচিত হয়ে মামলাটির রায় পরিবর্তন করা হয়। মামলাটি ‘ডিসমিস’ করতে দুই কোটি টাকা ও অন্য একটি ব্যাংক গ্যারান্টির আড়াই কোটি টাকার অর্ধেক এক কোটি ২৫ লাখ টাকা উৎকোচ চেয়েছিলেন এস কে সিনহা।