উচ্চ আদালত
উচ্চ আদালত

জব্দকৃত হেরোইনের হিসাবে গড়মিল, দুই এসআইয়ের ব্যাখ্যা তলব

জব্দকৃত হেরোইনের পরিমাণে গড়মিল করায় কাফরুল থানার দুই উপপরিদর্শককে (এসআই) আবারও ব্যাখ্যা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন- এসআই সোহেল রানা ও এসআই এমদাদ।

হাইকোর্টের বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত বেঞ্চ রোববার (১৯ জানুয়ারি) এ আদেশ দেন।

আগামী ২৬ জানুয়ারি এ বিষয়ে শুনানি ও আদেশের দিন নির্ধারণ করা হয়েছে। শুনানিতে তাদের উপস্থিত থাকারও নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জী বাপ্পী। এ সময় ওই দুই পুলিশ কর্মকর্তাও আদালতে উপস্থিত ছিলেন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জী বাপ্পী সাংবাদিকদের জানান, কাফরুল থানা এলাকা থেকে মো. সাগর নামে এক ব্যক্তিকে হেরোইনসহ গ্রেফতার করা হয়। পরে কাফরুল থানার এসআই সোহেল রানা বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। ওই মামলার এফআইআর-এ ১০০ গ্রাম হেরোইন জব্দ করা হয়েছে বলে উল্লেখ করা হয়। কিন্তু মামলাটির তদন্ত শেষে এসআই এমদাদ বিচারিক আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে তিনি ১২ গ্রাম হেরোইন জব্দ করা হয় বলে উল্লেখ করেন।

এদিকে, এ মামলায় ওই আসামি বিচারিক আদালতে জামিন আবেদন করেন। কিন্তু তার আবেদন নামঞ্জুর হওয়ায় তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন। আসামির ওই জামিন আবেদনের শুনানি করতে গিয়ে হাইকোর্ট দেখতে পান, মামলার এফআইআর ও চার্জশিটে জব্দকৃত হেরোইনের পরিমাণে বেশ অসঙ্গতি রয়েছে।

তাই হাইকোর্ট এ বিষয়ে কাফরুল থানার সংশ্লিষ্ট এসআইকে হাইকোর্টের কাছে কারণ দর্শানোর নোটিশ দেন। তারা গত ১২ জানুয়ারি হাইকোর্টে জবাব দেন। কিন্তু আদালত সন্তুষ্ট হতে না পেরে ওই দুই এসআইকে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় তারা আজ হাইকোর্টে লিখিত জবাব দাখিল করেন।

কিন্তু সে জবাবেও সন্তুষ্ট হতে না পেরে আদালত তাদেরকে পুনরায় ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিলেন। পাশাপাশি মামলাটির আদেশের জন্য আগামী ২৬ জানুয়ারি দিন নির্ধারণ করে তাদের উপস্থিত থাকারও নির্দেশ দেন।