বাংলাদেশ বার কাউন্সিল। (ফাইল ছবি)

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের সনদ বাতিলে বার কাউন্সিলে আবেদন

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের আইনজীবী সনদ বাতিল ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য বাংলাদেশ বার কাউন্সিলে আবেদন করেছেন অপর এক আইনজীবী।

পেশাগত অসদাচরণ ও বাংলাদেশ বার কাউন্সিলের সুনির্দিষ্ট অর্ডার এন্ড রুলস লঙ্ঘন করে আইনজীবী সনদ বহাল রেখে সরকারী চাকরি করার অভিযোগে আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বার কাউন্সিল বরাবর এ আবেদন প্রেরণ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী।

আবেদনের বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট জুলফিকার আলী ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, দি বাংলাদশ লিগ্যাল প্র্যাক্টিশনার অ্যান্ড বার কাউন্সিল অর্ডার অ্যান্ড রুলস, ১৯৭২ এর চতুর্থ অধ্যায়ের ৮ ধারা অনুযায়ী কোনো আইনজীবী সনদ বহাল থাকা অবস্থায় অন্য কোন প্রকার পেশা কিংবা ব্যবসা অথবা সরকারী চাকরিসহ অন্য কোন চাকরি করতে পারবেন না। তবে তিনি যদি চাকরি করতে চান সেক্ষেত্রে তাঁর আইনজীবী সনদ ও সমিতির সদস্যপদ স্থগিত করতে হবে।

আইনজীবী জুলাফিকার আলী আরও বলেন, কিন্তু জনাব ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আইনজীবী সনদ ও সমিতির সদস্যপদ স্থগিত না করেই অন্য চাকরি করেছেন এজন্য তথ্য গোপন/পেশাগত অসদাচরণের দায়ে তাঁর আইনজীবী সনদ বাতিলসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করতে বার কাউন্সিলে আবেদন করেছি।

আবেদনে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল (সদস্য নম্বর- ২১২৪, সদস্য পদ গ্রহণের তারিখ- ১২-১২-১৯৯৬, বাংলাদেশ বার কাউন্সিল থেকে হাইকোর্ট পারমিশন প্রাপ্তির তারিখ- ০৭-০২-১৯৯৬) বার কাউন্সিলের সুনির্দিষ্ট অর্ডার এন্ড রুলস লঙ্ঘন করে আইনজীবী সনদ বহাল থাকা অবস্থায় বিগত বিএনপি সরকারের আমলে ২০০৪ সাল থেকে ২০০৬ সালের মধ্যে একটি নির্দিষ্ট সময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সরকারি চাকরি গ্রহণ করে যুক্তরাজ্যের লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে একজন কূটনৈতিক হিসেবে কর্মরত ছিলেন। সরকারি একজন চাকুরীজীবী হিসেবে সরকারের সমস্ত সুযোগ-সুবিধা ও বেতন-ভাতা ভোগ করেছেন। অথচ দি বাংলাদশ লিগ্যাল প্র্যাক্টিশনার অ্যান্ড বার কাউন্সিল অর্ডার অ্যান্ড রুলস, ১৯৭২ এর চতুর্থ অধ্যায়ের ৮ ধারা অনুযায়ী কোনো আইনজীবী সনদ বহাল থাকা অবস্থায় অন্য কোন প্রকার পেশা কিংবা ব্যবসা অথবা সরকারী চাকরিসহ অন্য কোন চাকরি করতে পারবেন না। তবে তিনি যদি চাকরি করতে চান সেক্ষেত্রে তাঁর আইনজীবী সনদ ও সমিতির সদস্যপদ স্থগিত করতে হবে। ফলে আইনজীবী সনদ ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ বহাল রেখে সরকারি চাকরি করায় তিনি বার কাউন্সিল অর্ডার এন্ড রুলস এর সুনির্দিষ্ট নিয়ম ভঙ্গ করেছেন।

কিন্তু, বাংলাদেশ বার কাউন্সিল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মেম্বারশীপ ডিরেক্টরি অনুযায়ী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ১৯৯৬ সালের ৭ মার্চ থেকে এখন পর্যন্ত সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে পেশায় নিয়োজিত আছেন। সে অনুযায়ী উল্লেখিত সময়ের (২০০৪ থেকে ২০০৬) মধ্যে তিনি একজন আইনজীবী হয়ে সরকারি চাকরিজীবী হিসেবে কর্মরত থাকতে পারেন না এবং যদি করে থাকেন তাহলে তা বাংলাদেশ বার কাউন্সিল রুলস অ্যান্ড অর্ডার মতে আমলযোগ্য শাস্তিযোগ্য পেশাগত অসদাচরণ ও তথ্য গোপনের মত গর্হিত অপরাধ।

এজন্য উল্লেখিত বিষয়টি বিবেচনা পূর্বক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাসে চাকরি কালীন সময়ে রেকর্ড ফাইল তলব করে বাংলাদেশ বার কাউন্সিল অর্ডার অ্যান্ড রুলস এর সুনির্দিষ্ট বিধান অনুযায়ী তথ্য গোপন/পেশাগত অসদাচরণের দায়ে তাঁর আইনজীবী সনদ বাতিল করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করতে আর্জি জানানো হয়।