অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

১২৬ মামলায় স্থগিতাদেশ প্রত্যাহারে অ্যাটর্নি জেনারেলের উদ্যোগ

১২৬ ফৌজদারি মামলার কার্যক্রমে দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহারের উদ্যোগ নিয়েছেন রাষ্ট্রের প্রধান আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। কিছুদিন আগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অ্যাটর্নি জেনারেল এসব মামলার ওপর স্থগিতাদেশ প্রত্যাহারে পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন বলে জানিয়েছে সিআইডি।

‘স্থগিতাদেশে ১২৬ মামলা আটকা’ শিরোনামে গত ৩০ নভেম্বর একটি জাতীয় দৈনিকে খবর ছাপা হয়। এরপর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এসব মামলা প্রত্যাহারে উদ্যোগ নেন। তিনি সিআইডির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ১২৬ মামলার স্থগিতাদেশ প্রত্যাহার করা নিয়ে বৈঠকে বসেন। মামলা প্রত্যাহারে তাঁর যা করণীয়, তিনি করবেন বলে সিআইডি কর্মকর্তাদের আশ্বাস দেন।

এ বিষয়ে সিআইডির উপমহাপরিদর্শক (ডিআইজি-অর্গানাইজড ক্রাইম) ইমতিয়াজ আহমেদ গণমাধ্যমকে বলেন, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে স্থগিতাদেশ মামলাগুলো প্রত্যাহারের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সিআইডি বলেছে, সিআইডিতে মামলা আসার পরপরই তদন্ত বন্ধ রাখতে আসামিপক্ষ আদালত থেকে স্থগিতাদেশ নেয়। উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে ২ থেকে ২১ বছর ধরে ১২৬ মামলার তদন্ত করতে পারছে না পুলিশ। হত্যা, ধর্ষণ, চাঁদাবাজি, ডাকাতি, বোমা হামলা, জালিয়াতিসহ সারা দেশে বিভিন্ন ধরনের গুরুতর অপরাধের ঘটনায় হওয়া এসব মামলা বছরের পর বছর ঝুলে আছে। এগুলোর মধ্যে বহুল আলোচিত যশোর উদীচী শিল্পীগোষ্ঠীর সম্মেলনে বোমা হামলার মামলাও রয়েছে। সূত্র- প্রথম আলো