আইনগত স্বীকৃতির দাবিতে আইনজীবী সহকারীদের বিক্ষোভ

আইনি স্বীকৃতি পেতে আইনজীবী সহকারীদের বিক্ষোভ

আইনজীবী সহকারী কাউন্সিল (ল-ক্লার্ক) নামের আইন পাস ও নিজেদেরকে ল-ক্লার্ক হিসেবে আইনগতভাবে স্বীকৃতির দাবিতে সুপ্রিম কোর্টসহ সারাদেশের আইনজীবী সহকারী সমিতির কয়েক হাজার সদস্য বিক্ষোভ মিছিল করেছেন।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাব, মৎস ভবন, সুপ্রিম কোর্ট চত্বর, শাহবাগ, দোয়েল চত্বর ও শিক্ষা ভবন এলাকায় আইনজীবী সহকারীরা এ বিক্ষোভ মিছিল করেন।

আইনজীবী সহকারী কাউন্সিল (ল-ক্লার্ক) নামে আইন পাসের দাবিতে সকাল ১০টা থেকে চার ঘণ্টা কর্মবিরতি কর্মসূচি পালন করেন আইনজীবী সহকারীরা। সুপ্রিম কোর্টসহ দেশের সকল আইনজীবী সমিতিতে এ কর্মবিরতি পালনের সিদ্ধান্ত হয়েছে বলেও জানিয়েছে আইনজীবী সহকারী সমিতির কেন্দ্রীয় কমিটি।

বিক্ষোভ মিছিল থেকে বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সহ দফতর সস্পাদক মো. শফিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সদস্য হিসেবে আমরা আইনি স্বীকৃতি চাই। আমরা সরকারের কাছে কোনো টাকা-পয়সা চাই না। সরকারের কাছে আমাদের দাবি, আইনজীবী সহকারী কাউন্সিল (ল-ক্লার্ক) আইন পাসের মাধ্যমে আমাদের পেশাকে আইনি স্বীকৃতি দেয়া হোক।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সহকারী সমিতির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান বলেন, আমাদের এমন একটা আইন দরকার যার মাধ্যমে আইনজীবী সহকারী সমিতি স্বীকৃতি পাবে। এ আইনের মাধ্যমে আমরা ল-ক্লার্ক হিসেবে স্বীকৃতি পাব। সরকারকে এটা দিতে হবে। অন্যথায় আমরা কর্মবিরতিসহ সব রকমের আন্দোলন চালিয়ে যাব।

বিক্ষোভ মিছিলে অংশ নিয়ে আইনজীবী সহকারী সমিতির সুপ্রিম কোর্ট শাখার সভাপতি মো. নুরু মিয়া বলেন, আইনজীবী সহকারী সমিতি এমন একটা সংগঠন যারা আইনজীবীদের সহায়তা করে থাকেন। কিন্তু আমাদের বলা হয়- এই বাথরুম ব্যবহার করতে পারবেন না, এই ক্যান্টিনে যেতে পারবেন না, ওই খানে ঢুকতে পারবেন না। এভাবে আমরা গত ৩৪ বছর ধরে আদালত প্রাঙ্গণে লাঞ্ছনার শিকার হচ্ছি।

তিনি বলেন, এখন আমাদের জন্য অবশ্যই একটা আইন দরকার। যার মাধ্যমে আমাদের ওপর চাপিয়ে দেয়া বিধি-নিষেধ কমে আসবে। এ সরকার মুজিববর্ষে আইনজীবী সহকারী সমিতির দাবি মেনে নেবে বলে আমরা বিশ্বাস রাখতে চাই।