স্ত্রীকে দিয়ে মিথ্যা ধর্ষণের মামলা করায় স্বামী-স্ত্রী উভয়ের জেল-জরিমানা
নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল

নোয়াখালীতে আরও দুইটি নারী নির্যাতন দমন ট্রাইব্যুনাল চেয়ে চিঠি

নোয়াখালীর সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নের এক কলেজছাত্রীকে উত্ত্যক্ত করতেন সাইফুল ইসলাম ওরফে মাসুদ নামের এক যুবক। ওই ছাত্রী প্রস্তাব প্রত্যাখ্যান করায় ২০০২ সালের ১০ ডিসেম্বর সাইফুল তাঁকে ধর্ষণের চেষ্টা করেন। এ ঘটনায় একই বছরের ১২ ডিসেম্বর ওই ছাত্রী বাদী হয়ে সেনবাগ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন। মামলার পর দীর্ঘ ১৭ বছর পেরিয়ে গেলেও বিচার শেষ হয়নি ধর্ষণচেষ্টার ওই ঘটনার।

এ রকম অনেক ঘটনার মামলা বছরের পর বছর ধরে বিচারাধীন অবস্থায় পড়ে আছে নোয়াখালীর দুটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে। আদালত দুটিতে বর্তমানে প্রায় ৭ হাজার ১৩টি মামলা বিচারাধীন। এর মধ্যে অনেক মামলাই রয়েছে বছরের পর বছর পার হলেও বিচার শেষ হয়নি। এ অবস্থায় নতুন দুটি ট্রাইব্যুনাল চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে।

অবশ্য আদালত–সংশ্লিষ্ট সূত্রের দাবি, সময়মতো সাক্ষী হাজির না হওয়া এবং বিভিন্ন সময়ে বিচারকের শূন্যতার কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে অন্যান্য জেলার তুলনায় এখানে মামলার সংখ্যাধিক্যকেও দায়ী করা হচ্ছে। বিচারে এই দীর্ঘসূত্রতার জন্য বিচারপ্রার্থীদের মধ্যে আস্থাহীনতা তৈরি হচ্ছে বলে মন্তব্য করেন আইনজীবী ও নারী অধিকারকর্মীরা।

নোয়াখালীর নারী অধিকার জোটের সভাপতি লায়লা পারভীন গণমাধ্যমকে বলেন, আদালতে মামলার বিচারে দীর্ঘসূত্রতার কারণে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে। এতে অপরাধপ্রবণতা বেড়েই চলেছে। এ পরিস্থিতিতে নারী ও শিশু নির্যাতন মামলার দ্রুত নিষ্পত্তি তদারকির জন্য সরকারিভাবে বিশেষ সেল গঠন করা যেতে পারে।

আদালত সূত্রমতে, বর্তমানে দেশের প্রায় ৯৫টি ট্রাইব্যুনালে নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীন করা প্রায় ১ লাখ ৬০ হাজার মামলার বিচার কার্যক্রম চলছে। ওই পরিসংখ্যান অনুযায়ী প্রতিটি ট্রাইব্যুনালে গড় বিচারাধীন মামলার সংখ্যা ১ হাজার ৭০০। সেখানে নোয়াখালীর দুটি ট্রাইব্যুনালেই বিচারাধীন মামলার সংখ্যা সাত হাজারের বেশি।

মামলার এই সংখ্যাধিক্যের পরিপ্রেক্ষিতে নতুন ট্রাইব্যুনাল গঠনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি লিখেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারক মোহাম্মদ সামস্ উদ্দীন খালেদ। গত ২ জানুয়ারি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে চিঠিটি মন্ত্রণালয়ে পাঠানো হয়।

ওই চিঠিতে বলা হয়েছে, নয়টি থানার (উপজেলা) বিপরীতে দুটি ট্রাইব্যুনাল বিদ্যমান থাকায় মামলার জট সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে মামলার সুষ্ঠু বিচার ব্যবস্থাপনা ও দ্রুত নিষ্পত্তির জন্য আরও অন্তত দুটি ট্রাইব্যুনাল গঠনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, নোয়াখালীতে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১-এর কার্যক্রম শুরু হয় ২০০২ সালে। আর ট্রাইব্যুনাল-২-এর কার্যক্রম শুরু হয় ২০১৮ সালের মে মাসে। ট্রাইব্যুনাল-২ প্রতিষ্ঠার আগ পর্যন্ত ট্রাইব্যুনাল-১-এ বিচারাধীন মামলার সংখ্যা ছিল প্রায় সাড়ে ছয় হাজার। নতুন ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার পর মামলার মোট সংখ্যা বেড়েছে আরও প্রায় ৫০০।

জেলার নয়টি উপজেলার মধ্যে ট্রাইব্যুনাল-১-এর অধীন সদর, কোম্পানীগঞ্জ, বেগমগঞ্জ, চাটখিল ও সেনবাগ উপজেলা। আর ট্রাইব্যুনাল-২-এর অধীন কবিরহাট, সুবর্ণচর, হাতিয়া ও সোনাইমুড়ী উপজেলা। নতুন ট্রাইব্যুনাল গঠনের পর ট্রাইব্যুনাল-১ থেকে ডিসেম্বর ২০১৮ পর্যন্ত বিভিন্ন সময়ে ট্রাইব্যুনাল-২-এ ২ হাজার ৪৭৭টি মামলা স্থানান্তর করা হয়।