প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

‘মুজিববর্ষ স্মারকগ্রন্থ’ প্রকাশে নিম্ন আদালতের বিচারিক কর্মকর্তাদের লেখা আহ্বান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সুপ্রিম কোর্ট কর্তৃক প্রকাশিতব্য ‘মুজিববর্ষ স্মারকগ্রন্থ’ – এ প্রকাশের জন্য অধস্তন আদালতে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিকট হতে বঙ্গবন্ধু, বিচার বিভাগ ও আইনের শাসন সম্পর্কিত অনূর্ধ্ব দুই হাজার শব্দের লেখা আহ্বান করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সর্বোচ্চ আদালতের ওয়েবসাইটে রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার (১৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সুপ্রিম কোর্টের উদ্যোগে ‘মুজিববর্ষ স্মারকগ্রন্থ’ প্রকাশ করা হবে। স্মরণিকা বিষয়ক জাজেজ উপ-কমিটি অধস্তন আদালতে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিকট হতে ওই স্মারকগ্রন্থে প্রকাশের জন্য বঙ্গবন্ধু, বিচার বিভাগ ও আইনের শাসন সম্পর্কিত অনূর্ধ্ব দুই হাজার শব্দের লেখা আহ্বানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এজন্য অধস্তন আদালতে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের লেখা প্রকাশিতব্য ‘মুজিববর্ষ স্মারকগ্রন্থ’ কে সমৃদ্ধ ও মহিমান্বিত করবে উল্লেখ করে ওই স্মারকগ্রন্থে প্রকাশের জন্য বঙ্গবন্ধু, বিচার বিভাগ ও আইনের শাসন সম্পর্কিত অনূর্ধ্ব দুই হাজার শব্দের লেখা এবং দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি আগামী ৫ মার্চের মধ্যে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ে এবং সফট কপি ই-মেইলে (mujibborshosg@gmail.com) -এ প্রেরণ করতে বলা হয়েছে।

এছাড়া সফট কপি বাংলায় কিংবা লেখাটি বাংলায় হলে তা অবশ্যই উইনিকোডের যেকোন ফন্টে (যেমন- নিকস, সোলাইমানলিপি) হতে হবে। সম্পাদকীয় কমিটি কর্তৃক বাছাই ও সংশোধন সাপেক্ষে লেখা প্রকাশিত হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।