দেশের প্রবীণ নাগরিকদের সম্পত্তি সুরক্ষায় আইনি নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ১:১৭ অপরাহ্ণ

দেশের প্রবীণ নাগরিকদের সম্পত্তির সুরক্ষার দাবিতে একটি আইনী নোটিশ পাঠানো হয়েছে। জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ মাহমুদুল হাসান (মামুন) এ নোটিশ প্রেরণ করেন। নোটিশে আইন, স্বরাষ্ট্র, ভূমি মন্ত্রণালয়ের সচিব ও মহাপরিদর্শক নিবন্ধনকে বিবাদী করা হয়েছে।

আইনী নোটিশের বক্তব্য অনুযায়ী, সংবিধানের ৪২ অনুচ্ছেদ অনুযায়ী, প্রত্যক নাগরিকের সম্পত্তি অর্জন ও ধারণ করার অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশে বয়স্ক নাগরিকরা নানাবিধ সমস্যার কারণে তাদের সম্পত্তি যথাযথভাবে ভোগ করতে পারছে না। বহুলাংশে দেখা যায়, বৃদ্ধ বয়সে নিজ সন্তানদের শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়ে বৃদ্ধ ব্যক্তিগণ তাদের সম্পত্তি তাদের সন্তানদের নামে হিবা, দানপত্র বা অন্যান্য দলিলের মাধ্যমে হস্তান্তর করতে বাধ্য হচ্ছে। পাশাপাশি বৃদ্ধ ব্যক্তিগণের শারীরিক ও মানসিক অসহায়ত্বের সুযোগে ও শারীরিক-মানসিক নির্যাতন করে অনেক সময় এক সন্তান বেশি সম্পত্তি লিখে নিয়ে অন্য সন্তানকে ঠকাচ্ছে। বর্তমান সমাজে উক্ত সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। অন্যদিকে সব সম্পত্তি সন্তানদের নামে লিখে দেওয়ার দরুন একদিকে মানুষ বৃদ্ধ বয়সে অসহায় হয়ে যাচ্ছে এবং নিজের প্রয়োজনীয় চাহিদা ও চিকিৎসা করাতে পারছে না এবং বহুক্ষেত্রে বৃদ্ধাশ্রমে ঠাঁই নিতে বাধ্য হচ্ছে।

নোটিশ প্রেরণের বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট মোঃ মাহমুদুল হাসান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, বর্তমান এ পরিস্থিতিতে সরকারের কাছে বৃদ্ধ নাগরিকদের সম্পত্তি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে এবং শারীরিক ও মানসিক নির্যাতন করে কোন বৃদ্ধ নাগরিকের সম্পত্তি যাতে তার সন্তানরা লিখে নিতে না পারে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আইনজীবী মাহমুদুল হাসান আরও বলেন, পাশাপাশি নোটিশে ১৯৭১ সাল থেকে বর্তমান পর্যন্ত সকল হিবা, দানপত্র দলিলসমূহ পরীক্ষা করতে বলা হয়েছে যে দাতা এগুলো যথাযথভাবে এবং শারীরিক ও মানসিক নির্যাতনমুক্তভাবে সম্পাদন করেছেন কিনা?