ফেনীতে প্রবীণ তিন আইজীবীকে সংবর্ধনা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ৩:২২ অপরাহ্ণ
আইন পেশায় ৫০ ও ৪০ বছর পূর্ণ করা ফেনীর তিন আইনজীবী

ফেনীতে আইন পেশায় ৫০ ও ৪০ বছর পূর্ণ করায় তিন আইনজীবীকে সংবর্ধনা দিয়েছে জেলা আইনজীবী সমিতি। সমিতির বার্ষিক ভোজ অনুষ্ঠানে গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাতে তাদের ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুননেসা, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আবদুর রহিম এবং সমিতির নেতৃবৃন্দ।

পেশার ৫০ বছর পূর্ণ করেছেন মো: আবুল কাসেম (সিনিয়র) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৬১ সালে গ্র্যাজুয়েশন সম্পন্নের পর পাকিস্থান চলে যান। চাকুরীর পাশাপাশি করাচি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে ল’ পাশ করেন। দেশে ফিরে ১৯৬৯ সালে ২২ নভেম্বর ফেনী জেলা ও দায়রা জজ আদালতে যোগদান করেন। পেশাগত জীবনে ফেনী জেলা আইনজীবী সমিতির দু’বার সভাপতি ও একবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৮৫ থেকে ৯১ সাল পর্যন্ত হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে ফেনী জেলা সরকারি কৌশলী (জিপি) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ফেনী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এন্ড রিচার্স ইনষ্টিউিটের কোষাধ্যক্ষ, ফেনী পেশাজীবী পরিষদের সভাপতি ও ডাক্তারপাড়ার দারুল উলুম মাদরাসা পরিচালনা পর্ষদের সভাপতির দায়িত্বে রয়েছেন।

পেশার ৪০ বছর পূর্ণ করেছেন হাফেজ আহম্মদ চট্টগ্রামের বঙ্গবন্ধু ল’ কলেজ থেকে পাশ করে ১৯৮০ সালের ২২ ফেব্রুয়ারি ফেনীর আদালতে আইনজীবী হিসেবে যোগ দেন একাত্তরের এ বীর মুক্তিযোদ্ধা। এর তিনদিন আগেই ঢাকা বার কাউন্সিল থেকে এডভোকেট হিসেবে সনদ পান। ২০১৮ সালে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও ১৯৯২ সালে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রায় ১৬ বছর ধরে ফেনী জেলার সরকারি কৌশলী (পাবলিক প্রসিকিউটর) হিসেবে কর্মরত রয়েছেন। ছাত্রাবস্থায় ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে জেলা আওয়ামীলীগের সদ্য সাবেক কমিটির সহ-সভাপতি ছিলেন। ফেনী ল’ কলেজের গভর্নিং বডির সদস্য, রামপুর বায়তুল মোকারম মসজিদের সভাপতির দায়িত্বে রয়েছেন।

৪০ বছর পূর্ণ হওয়া আরেক আইনজীবী আবদুল গোফরান ভূঞা ১৯৭৮ সালে কুমিল্লা ল’ কলেজ থেকে ল’ পাশের পর একইবছর চট্টগ্রামের আদালতে যোগদান করেন। দুইবছর দায়িত্ব পালনের পর ১৯৮১ সালে ফেনীর আদালতে যোগদান করেন। ১৯৮৫ থেকে ৯১ সাল পর্যন্ত এপিপির দায়িত্ব পালন করেন। একইসাথে তিনি দীর্ঘদিন জেলা পরিষদের আইন উপদেষ্টা, জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি ও যুগ্ম-সাধারণ সম্পাদক পদে দায়িত্বে ছিলেন।