আদালত (প্রতীকী ছবি)
আদালত (প্রতীকী ছবি)

২৮ লাখ ইয়াবাসহ আটক তিনজনের ১৫ বছর করে কারাদণ্ড

২০১৬ সালে কর্ণফুলী নদীর মোহনা থেকে ২৮ লাখ পিস ইয়াবাসহ গ্রেপ্তার তিন মাদক ব্যবসায়ীর প্রত্যেককে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সাতকানিয়া উপজেলার ঢেমশা এলাকার ফকির মোহাম্মদের ছেলে আলী আহমদ (৫৬), কর্ণফুলী উপজেলার শিকলবাহা এলাকার আব্দুস শুক্করের ছেলে মো. হামিদুল্লাহ (৩২) ও রাঙামাটি জেলার কাউখালী এলাকার আজিজুল হকের ছেলে মো. মহিউদ্দীন (৩৯)।

মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মো. ফখরুদ্দীন চৌধুরী রায়ের বিষয়টি নিশ্চিত করে বলেন, ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সর্বোচ্চ সাজা এটি। একই রায়ে আদালত আসামিদের ১০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে ৬ মাস করে জেল দিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৭ জানুয়ারি কর্ণফুলী নদীর মোহনা থেকে ২৭ লাখ ৫০ হাজার পিস ইয়াবাসহ আলী আহমদ ও হামিদুল্লাহকে গ্রেফতার করে র‌্যাব-৭। পরে আসামিদের দেয়া তথ্যে আরও ৫০ হাজার পিস ইয়াবাসহ মহিউদ্দীনকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় র‌্যাব-৭ কর্মকর্তা মো. মহসিন কবির বাদী হয়ে তিনজনের বিরুদ্ধে পতেঙ্গা থানায় মামলা করেন। পুলিশ তদন্ত শেষে ২০১৬ সালের ২৩ মে আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয়। ৬ সেপ্টেম্বর আদালত আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। রাষ্ট্রপক্ষে নয়জন এ মামলায় সাক্ষ্য দেন।

গ্রেফতারের পর থেকে আসামিরা কারাগারে ছিলেন। আজ রায় ঘোষণার সময়ও আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। পরে তাদের আবারও কারাগারে পাঠানো হয়।