হাইকোর্ট ও করোনা
হাইকোর্ট ও করোনা

বিদেশ ফেরতদের জন্য হাইকোর্টের ৪ নির্দেশনা

করোনা ভাইরাসের সংক্রামক মোকাবিলায় বিদেশ ফেরত প্রত্যেক যাত্রীদের জন্য চার দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি শেষে আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন।

হাইকোর্টের চার দফা নির্দেশনা হচ্ছে-

  • বিদেশ ফেরত প্রত্যেক ব্যক্তি পুলিশে হস্তান্তর করে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ও পররাষ্ট্র সচিবকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।
  • বিদেশ ফেরত সকলকে ১৪দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখতে হবে। স্বরাষ্ট্র সচিব ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে।
  • বিদেশ ফেরতদের ও সন্দেহভাজনদের মেডিকেল চেক আপ/স্বাস্থ্য পরীক্ষা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে করতে হবে। স্বাস্থ্য সচিব এ নির্দেশ বাস্তবায়ন করবেন।
  • জেলা প্রশাসনের মাধ্যমে কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তিদের তদারকি করতে জনপ্রশাসন সচিবের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে রিটকারী আইনজীবী ইউনুছ আলি আকন্দ নিজেই শুনানি করেন। আদালত এমিকাস কিউরি হিসেবে রেজা-ই রাব্বী খন্দকারের বক্তব্য শোনেন। এছাড়া রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী।

এর আগে গত ১৫ মার্চ দেশে করোনাভাইরাস প্রতিরোধে স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্যসচিব, শিক্ষাসচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব, স্বরাষ্ট্র সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়।