হাইকোর্ট ও করোনা
হাইকোর্ট ও করোনা

চিকিৎসক ও নার্সদের দ্রুত পিপিই সরবরাহের নির্দেশ হাইকোর্টের

করোনা থেকে রক্ষায় হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ সংশ্লিষ্টদের নিরাপত্তায় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) সংগ্রহ ও সরবরাহের জন্যে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক আবেদনের প্রেক্ষিতে আজ রোববার (২২ মার্চ) হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে, করোনা প্রতিরোধে কী কী উপকরণ দরকার সেটি নির্ধারণ করতে কমিটি করার নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ওই কমিটিকে তালিকা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই কমিটির সদস্য হবেন, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের পরিচালক ও সেন্ট্রাল মেডিসিন স্টোরের পরিচালক।

ওই তালিকা বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয়কে অর্থ বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এসব নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদের পক্ষে আইনজীবী এখলাছ উদ্দিন ভুইয়াসহ তিন আইনজীবী। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে, একই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য গত ১৮ মার্চ একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। সরকারি এবং বেসরকারি হাসপাতালের চিকিৎসক এবং নার্সসহ সব স্টাফদের পিপিই সরবরাহের জন্য স্বাস্থ্য সচিব এবং মহাপরিচালক,স্বাস্থ্য অধিদপ্তর এর বরাবর বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন-এর ঢাকা ইউনিটের কাউন্সিলর ডাঃ ওবাইদুর রহমান এর পক্ষে লিগ্যাল নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম।

লিগ্যাল নোটিশে পিপিই সরবরাহের সাথে সাথে চিকিৎসক,নার্সসহ হেলথ প্রোভিডরদের ঝুঁকি ভাতা চালু করার জন্যও বলা হয়।