‘২৬ মার্চের মধ্যে আদালত বন্ধের সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি’

আগামী ২৬ মার্চের মধ্যে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের সাথে বসে আদালত বন্ধের সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আজ রোববার (২২ মার্চ) প্রধান বিচারপতির সাথে বৈঠক শেষে এটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে এ তথ্য জানান।

অ্যাটর্নি জেনারেল, আদালত বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধান বিচারপতি অন্যান্য বিচারপতিদের সঙ্গে বসবেন। সেটা ২৬ মার্চের আগেই হতে পারে। এছাড়া রাষ্ট্রের অন্যান্য সংস্থাগুলোও এর মাঝে কী করে সেটাও তিনি দেখবেন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ইতোমধ্যে দেশের অধস্তন আদালতসমূহে আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্য কার্যক্রমে কারাবন্দি-আসামিদের আদালতে হাজির না করা এবং এরূপ ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করার নির্দেশ প্রদান করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

তবে সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি থাকায় সে বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। মুজিববর্ষ উপলক্ষে গত ১৮ মার্চ দুপুরে সুপ্রিম কোর্টের সামনে ফোয়ারার পাশে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে দেশের আদালত বন্ধ থাকবে কিনা এ বিষয়ে সব বিচারপতি বসে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সে সময় তিনি বলেন, ‘করোনা ভাইরাস নিয়ে আমরা সচেতন। আমরা সমস্ত জজ সাহেব বসে সিদ্ধান্ত নেবো যে, এটা নিয়ে কী করা যায়। আপাতত এখন কোর্ট বন্ধ (অবকশকালীন ছুটি) আছে। খোলার আগে আমরা একবার সবাই বসবো। সাধারণ মানুষ ও বিচারপ্রার্থীদের যেন ক্ষতি না হয়, সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে। সব কিছু খেয়াল রেখে আমরা সিদ্ধান্ত নেবো।’

নিম্ন আদালতের বিষয়ে প্রধান বিচারপতি বলেন, নিম্ন আদালতও সুপ্রিমকোর্টের আন্ডারে। সুতরাং, আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবো। কারণ হাজার হাজার লাখ লাখ বিচারপ্রার্থীর কথা মাথায় রাখতে হবে। এ রকমভাবে কোর্ট যদি পরিপূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়, তাহলে মানুষের সাফারিংস অনেক বেড়ে যেতে পারে। কারণ অনেক জরুরি বিষয় নিয়ে কোর্টে আসে। সুতরাং, এগুলো নিয়ে বসে সিদ্ধান্ত নেবো।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি শুরু হয় গত রোববার থেকে। চলবে ২৮ মার্চ পর্যন্ত।