ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

স্বাস্থ্য বিধি মেনে আদালত আংশিকভাবে খুলে দেয়ার প্রার্থনা ঢাকা বারের

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে দীর্ঘদিন যাবত আদালতের কার্যক্রম বন্ধ। এতে বিচারপ্রার্থী, বন্দি ও আসামিরা জেল হাজতে মানবেতর জীবনযাপন করছেন। এছাড়াও আইন পেশা স্থবির হয়ে পড়ায় ঢাকার আদালতসমূহ আংশিকভাবে খুলে দিতে প্রধান বিচারপ্রতির কাছে প্রার্থনা করেছেন ঢাকা আইনজীবী সমিতি।

বুধবার (২২ এপ্রিল) ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান এ প্রার্থনা করেন। এর অনুলিপি আইন বিচার ও সংসদ বিষয় মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছেও পাঠানো হয়েছে।

ঢাকা আইনজীবী সমিতির অফিস সম্পাদক এইচ এম মাসুম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে আবেদনের সংবাদটি নিশ্চিত করেছেন।

আবেদনে বলা হয়েছে, ঢাকা আইনজীবী সমিতি বিশ্বের সর্ববৃহৎ আইনজীবী সমিতি। বর্তমানে এই সমিতির সদস্য সংখ্যা ২৫ হাজারের বেশি। করোনাভাইরাস বর্তমানে বিশ্বে মহামারি আকার ধারণ করে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাংলাদেশেও প্রভাব বিস্তার করায় দীর্ঘদিন যাবত আদালতের কার্যক্রম বন্ধ থাকায় বিচারপ্রার্থী, বন্দি, আসামিরা জেল হাজতে মানবেতর জীবনযাপন করছেন। যা বিচারপ্রার্থী ব্যক্তিবর্গের মৌলিক অধিকার লঙ্ঘন হচ্ছে। এমতাবস্থায় আইনের শাসন ও বিচার ব্যবস্থার কার্যক্রম চলমান রাখতে আদালতসমূহ আংশিকভাবে হলেও খোলা রাখা প্রয়োজন।

কেননা ভুক্তভোগী ব্যক্তি কিংবা ব্যক্তিবর্গ আইনজীবীদের আইনের সেবা দেয়ার জন্য অনুরোধ করে যাচ্ছেন। আদালত বন্ধ থাকায় আইনজীবীদের ইচ্ছা থাকা সত্বেও আইনের সেবা দিতে পারছেন না তথা আইন পেশা স্থবির হয়ে পড়েছে।

এমতাবস্থায় রাজধানীর ঢাকার দেওয়ানি ও ফৌজদারি আদালতসমূহের নিষেধাজ্ঞা ও জামিনের দরখাস্ত এবং অতীব গুরুত্বপূর্ণ বিষয় নিষ্পত্তির জন্য আদালতসমূহ আংশিকভাবে খুলে দেয়ার জন্য আপনার সদয় বিবেচনার জন্য বিনীত অনুরোধ করছি।