উচ্চ আদালত
উচ্চ আদালত

বিচারিক কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত, প্রথমবারের মতো ভিডিও কনফারেন্সে ফুলকোর্ট সভা

আগামী ০৫ মে পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয় বাংলাদেশ সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায়।

আজ রবিবার ২৬ এপ্রিল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ভিডিও কনফারেন্সে এর মাধ্যমে ফুলকোর্ট সভায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের ৮৮ জন বিচারপতি অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে সংবাদটি নিশ্চিত করেছেন।

সভার সিদ্ধান্ত সম্পর্কে তিনি জানান, ভার্চুয়াল কোর্ট চালু করার জন্য প্রয়োজনীয় আইনগত প্রতিবন্ধকতা দূর করার জন্য পদক্ষেপ গ্রহণ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের রুলস কমিটি পুনরায় গঠনের সিদ্ধান্ত হয়।

তিনি আরও জানান, Supreme Court Special Committee for Judicial Reforms ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আদালত এর কার্যক্রম পরিচালনার বিষয়ে বিচারক, আইনজীবীগনকে প্রয়োজনীয় প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবেন এবং প্রধান বিচারপতিকে সময় সময় অগ্রগতি অবহিত করবেন।

সভায় সিদ্ধান্ত হয়, ছুটিকালীন সময়ে অধস্তন আদালতের বিচারকবৃন্দ নিজ নিজ কর্মস্থল এ অবস্থান করবেন এবং সময় সময় বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর রেজিস্ট্রার জেনারেল এর সাথে যোগাযোগ রাখতে বলা হয়েছে।